খেলা

অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে সিলেটের যাত্রা শুরু

শেয়ার করুন

আবু জায়েদ রাহী প্রথম বলটা করতে দৌড় শুরু করার আগেই ৫ মিনিট বাজানো হলে বিশেষ ঘণ্টা। লর্ডস আর ইডেন গার্ডেন্সের মত ভেন্যুগুলোতে যেভাবে ঘণ্টা বাজিয়ে শুরু করা হয় টেস্ট ক্রিকেট, সেই আদলে এবার বাংলাদেশেও ঘণ্টা বাজানো হলো। ‘ফাইভ মিনিট বেলস’ বাজিয়ে উদ্বোধন ঘোষণা করা হয়ে গেলো দেশের অষ্টম টেস্ট ভেন্যুর। বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম টেস্টের মধ্য দিয়ে আজ শনিবার (৩ নভেম্বর) অভিষেক হয়েছে সিলেট স্টেডিয়ামের ।

২০০০ সালে ভারতকে আতিথেয়তার মধ্য দিয়ে টেস্ট অঙ্গনে যাত্রা শুরু বাংলাদেশের। বঙ্গবন্ধু জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কি দুর্দান্ত শুরুটাই না পেয়েছিল বাংলাদেশ। কিন্তু শেষ হাসিটা হাসতে পারেনি। অভিভজ্ঞার অভাবে বাংলাদেশ পরাজয় বরণ করে সহজে। পরের বছর বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ভেন্যু ছিল চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে। জিম্বাবুয়েকে আমন্ত্রণ জানিয়েও ভালো ফল পায়নি বাংলাদেশ। ম্যাচ হারে ৮ উইকেটের বিশাল ব্যবধানে।

২০০৬ সালে একসঙ্গে তিনটি টেস্ট ভেন্যু অভিষেক হয় বাংলাদেশে। ফেব্রুয়ারিতে যাত্রা শুরু হয় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের। শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশ ম্যাচ হারে ৮ উইকেটের ব্যবধানে। একই সিরিজের দ্বিতীয় ম্যাচ হয় বগুড়াতে। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে ম্যাচ হারে ১০ উইকেটে। ওই বছরের এপ্রিলে অস্ট্রেলিয়াকে উড়িয়ে আনে বাংলাদেশ। পটিং, গিলেস্পিদের নিয়ে অভিষেক হয় খান সাহেব ওসমান আলী ক্রিকেট স্টেডিয়ামের। অভিষেক স্মরণীয় করে রাখতে পারেনি হাবিবুল বাশারের দল। প্রতিদ্বন্দ্বীতা গড়ে ম্যাচ হারে ৩ উইকেটে। ২০০৭ সালে যাত্রা শুরু মিরপুর শেরেবাংলার। ভারত, বাংলাদেশের ম্যাচ দিয়ে যাত্রা শুরু হোম অব ক্রিকেটের। কিন্তু রাহুল দ্রাবিড়ের ভারতের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ। পাক্কা ৫ বছর পর ২০১২ সালে বাংলাদেশের সপ্তম টেস্ট ভেন্যু হিসেবে যাত্রা শুরু খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামের। কিন্তু ওই ম্যাচেও জয়ের খাতা খুলতে পারেনি বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ ম্যাচ হারে ১০ উইকেটে।

২০১৪ সালে ১৮ হাজার ৫০০ দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন সিলেটের এই স্টেডিয়াম আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত ৭টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ২০১৪ সালের বিশ্ব টি-টোয়েন্টির ৬টি ও চলতি বছরে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের একটি টি-টোয়েন্টি ম্যাচ হয়েছিল এখানে। চার বছরের অভিজ্ঞতা জমিয়ে অবশেষে এবার ক্রিকেটের অভিজাত আঙিনায় নাম লিখে ফেললো সিলেট স্টেডিয়াম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.