ফিনল্যান্ড রঙ্গের দুনিয়া

২৪ ঘন্টা সূর্যালোকের দেশে রোজা

শেয়ার করুন

রোজা শুরু হওয়ায় অনেকেই স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলোতে রোজা রাখা নিয়ে ভাবছেন। কারণ, এখন এখানে দিনের দৈর্ঘ্য ২৪ ঘন্টা। এটা আসলে ২৪ ঘন্টায় এক দিন সেই ঘন্টা নয়, এখানে উত্তর মেরুর অধিকাংশ স্থানে পুরো দিনের দৈর্ঘ্যই ২৪ ঘন্টা। মানে হলো, রাতে সূর্য অস্ত যায় না। এমন চলবে জুলাই মাসের শেষ পর্যন্ত। তাহলে রোজার সময় সেহরি -ইফতার সময় কিভাবে হয় বা হবে! কি নিয়ম মেনেই বা এখানকার মুসলমানরা রোজা পালন করেন! কিছু ছোট ছোট তথ্য দিয়ে শুরু করা যাক।

রোজার সাথে গ্রীষ্মের এই ব্যস্ত সময় আর দিন-রাত টানাটানিকেও মিলিয়ে নিতে হবে। গরম তাপমাত্রা আর দীর্ঘ দিন এবার রোজার সময়কে অন্য বছরের তুলনায় একটু ব্যতিক্রমই করে তুলেছে। মুসলমানদের ধর্মীয় অনুশাসনের একটি বড় কাজ হচ্ছে, রমজানে রোজা রাখা। কিন্তু বাংলাদেশে দিন বড় হবার কারণে প্রায় ১৪ ঘন্টা অভুক্ত থাকতে হবে। আর অন্য দেশগুলোতেও এবার রোজার দিনের দৈর্ঘ্য বেশি।

ইউরোপের অনেক দেশেই রোজার সময় প্রায় ২০ ঘন্টা। এই যখন অবস্থা, তখন উত্তর মেরুতে যারা থাকেন তাদের জন্য রোজা কতুটুকু! সূর্য উদয় আর অস্ত যাবার হিসাবে এবার রোজা রাখার সেহরি এবং ইফতার করার জন্য এক ঘন্টাও সময় নেই। সেই নিয়ম অনুযায়ী এখানকার মুসলমানদের এবার রোজা শুরু করতে হবে রাত ৩টায় আর ইফতার করতে হবে পরের দিন রাত ২ টার পর। সে অনুযায়ী সময় প্রায় ৪৫ মিনিট। উত্তর মেরুর দেশগুলোর মধ্যে নরওয়ে, সুইডেন, আইসল্যান্ড ও অন্যান্য স্থানে রোজা রাখার সময় নির্ধারণে প্রায় অধিকাংশ মুসলমানই তুরস্কের স্থানীয় সময় অনুসরণ করেন। ইসলামী চিন্তাবিদদের ফতোয়া অনুযায়ী, কাছের মুসলিম দেশের সময় মেনে তারা রোজা পালন করেন। অনেকে সৗেদি আরবের স্থানীয় সময় অনুসরণ করেন।

তবে স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর উত্তর প্রান্তের প্রদেশগুলোতে বসবাসকারীদের জন্য এবার রোজার সময়, সূর্যাস্তের সময় মেনে রোজা রাখা সম্ভব নয়। এখন এসব দেশের উত্তরের প্রদেশগুলোতে অর্থাৎ উত্তর মেরুতে এখন সূর্যাস্ত নেই। যেমন ফিনল্যান্ডের সর্ব উত্তরের নগরী ‘উতসিয়কি’ যেখানে সূর্যোদয় হবে আগামী ২৭ জুলাই। লাপল্যান্ডের প্রায় অধিকাংশ স্থানেই চলছে রাতবিহীন রাত এবং গ্রীষ্মকাল।

IMG_6031কিন্তু সাধারণভাবে প্রতি বছরই এর মাঝে অনেকেই সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময় মেনে রোজা রাখেন। তবে এবার রোজার সময় ২৪ ঘন্টাই দিন হবার কারণে একটু ব্যতিক্রম হবে। এক্ষেত্রে তাদের জন্য রোজা প্রায় সাড়ে ২৩ ঘন্টা। প্রথম সপ্তাহ, ১০ দিন। এরপর রোজার বাকি সময় সূর্যাস্ত না থাকার কারণে তাদেরকেও তুরস্ক বা সৗেদি আরবের নিয়ম অনুসরণ করতে হবে। এসব কারণে স্থানীয় মুসলমানদের জন্য তুরস্ক বা সৗেদি আরবের সময় মেনে প্রথম থেকেই রোজা পালনের পরামর্শ দেয়া হয়েছে।

ফিনল্যান্ডের সবচেয়ে উত্তরের প্রদেশ লাপল্যান্ডে এখন দিন রাত সমান। যদিও কিছু অংশে এখনো সূর্যের আলো থাকে প্রায় এক ঘন্টা। লাপল্যান্ডের অধিকাংশ স্থানে ‘রাতবিহীন রাত’ চললেও এখানের প্রাদেশিক রাজধানী রভানিয়েমি শহরে দিনের দৈর্ঘ্য এখন ২৩ ঘন্টা ১৫ মিনিটের মতো। সে কারণে এখানকার মুসলমানদের জন্য কাছাকাছি মুসলিম দেশ হিসাবে তুরস্কের সময় মেনে রােজা রাখার পরামর্শ দিয়েছে স্থানীয় মুসলমানদের সংগঠন ও মসজিদ কমিটি।

আর ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে দিনের দৈর্ঘ্য এখন প্রায় সাড়ে ১৮ ঘন্টা। সেখানে বসবাসকারীদের অধিকাংশই সূর্যাস্তের নিয়ম মেনে রােজা রাখেন। তবে যারা তুরস্কের স্থানীয় সময় অনুযায়ী রোজা পালন করবেন তাতে তাদের প্রায় ১৮ ঘন্টা রোজা রাখতে হবে। সে হিসাবে এবার সেখানে রোজাদারদের জন্য সময়ের ব্যবধান খুবই সামান্য। রাজধানী হেলসিংকিতে বাংলাদেশীদের একাধিক মসজিদের পাশাপাশি পাকিস্তানী, আফ্রিকান ও অন্য দেশের মুসলমানদের আলাদা মসজিদ আছে। রমজানে এবং ঈদের সময় ছাড়াও বিভিন্ন সময়ে সেগুলো কেন্দ্রিক নানা ধর্মীয় অনুষ্ঠানাদি আয়োজন করা হয়।

উত্তর মেরুর এই সারাদিন ব্যাপি ২৪ ঘন্টার দিনের সময় অনেকে ভিন্নভাবে সময় ভাগ করে নেন। এর মাঝে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এখানকার বসবাসরত মুসলমানদের অনেকেই ছুটি নিয়েছেন এবার। সাধারণভাবে বছরের প্রায় এক মাস সবেতনে গ্রীষ্মকালীন, শীতকালীন ছুটি থাকে সবার জন্যই। সে ছুটির অন্তত কিছু দিন রোজার প্রথম দিনগুলোর সময় নিয়েছেন অনেকেই। কেউ কেউ পুরো রোজার সময়কেই এবার ছুটির মধ্যে রেখেছেন। আত্মার পরিশুদ্ধি, রোজার সংযম ও শিক্ষার সবগুলো দিকই কাজে লাগাতে চান তারা ।

  • জসীম সরকার, রভানিয়েমি, ফিনল্যান্ড।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.