যুক্তরাজ্য রঙ্গের দুনিয়া

হ্যাপি নিউ ইয়ার নয়, এটা ‘হ্যাপি হোগমানায়’ এর গল্প

শেয়ার করুন

Happy Hogmanay!!! স্কটল্যান্ডের ফেস্টিভ ক্যালেন্ডারে সবচেয়ে বড় উৎসব হয়ে গেলো। যার নাম Hogmanay। Hogmanay একটি স্কটিশ শব্দ যার অর্থ নববর্ষ। ৩১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২ জানুয়ারী পর্যন্ত পুরো স্কটল্যান্ড জুড়ে চলে এই উৎসব। ইতিহাস থেকে জানা যায়, অনেক বছর আগে স্কটল্যান্ডে কখনোই ক্রিসমাস পালন করা হতো না। প্রায় ৪০০ বছর ক্রিসমাস পালন বাতিল থাকে স্কটল্যান্ডে। এমনকি ২৫ ডিসেম্বরের দিনটা স্কটল্যান্ডে সরকারি ছুটির দিন বলেও গন্য হতো না। ১৯৫৮ সাল থেকে স্কটল্যান্ডে ২৫ ডিসেম্বরকে সরকারি ছুটির দিন হিসাবে ধরা হয়। আর ১৯৭৪ সালে ২৬ ডিসেম্বরকে ‘বক্সিং ডে’ হিসাবে ধরা হয়। তারপর থেকে ক্রিসমাস আর বক্সিং ডে পালন করা হলেও স্কটিশরা পুরানো নিয়মকেই অনুসরন করে। যেখানে পুরো বিশ্ব একসাথে ক্রিসমাস পালন করে, এমনকি প্রতিবেশী দেশ ইংল্যান্ডেও- সেখানে স্কটল্যান্ডে এখন পর্যন্ত ২৫ ডিসেম্বর এবং ২৬ ডিসেম্বর সাধারন ছুটির দিন হিসাবে ধরা হয়। স্কটিশরা ফ্যামিলি গেট টুগেদার করে Hogmanay এর দিন। তিন দিন ধরে স্কটিশরা উৎসব করে।

Happy Hogmanayপ্রতি বছরই আমি কম বেশি Hogmanay পালন করি। এবারে তেমন প্ল্যান ছিল না। তারপরেও রাত ১১.৩০টায় বাসা থেকে বের হয়েছি তিন ছেলেকে নিয়ে, ফায়ারওয়ার্কস দেখতে। মাদারওয়েলে টাউন সেন্টারের দিকে সবাই ফায়ারওয়ার্কস জ্বালিয়েছে। একসাথে কাউন্ট ডাউন করেছি। Hogmanay উইশ করেছি। তারপর বাসায় চলে এসেছি। রাত ১১.৩০ থেকেই বিবিসি স্কটল্যান্ডে Hogmanay অনুষ্ঠান হচ্ছিল। এডিনবরা থেকে সরাসরি সম্প্রচার করা হয়েছিল। স্কটল্যান্ডে Hogmanay পালন করার জন্য কয়েক ধরনের ট্র্যাডিশন আছে। তার মধ্যে সবচেয়ে পপুলার হচ্ছে- ফায়ার, ফায়ারওয়ার্কস এবং ফার্স্ট ফুটিং। ফার্স্ট ফুটিং হচ্ছে একটি Hogmanay ট্র্যাডিশন- যেখানে সাধারনতঃ মধ্যরাতের পর একজন লম্বা কালো মানুষ উপহার নিয়ে বাড়ির দরজায় প্রবেশ করে।

Happy Hogmanayস্কটিশরা বিশ্বাস করে, এই ট্র্যাডিশন নতুন বছরে তাদের ঘরবাড়িতে সৌভাগ্য বয়ে আনবে। যদি নতুন বছরে বাড়িতে পা দেয়া প্রথম মানুষটি একজন ছোটখাট ব্লন্ড মহিলা হয়, তাহলে you are stuffed. অন্যান্য ট্র্যাডিশনগুলোর মধ্যে যেগুলো সচরাচর পালন করা হয়, সেগুলো হলো ৩১ ডিসেম্বর রাত ১২টার বাজার আগেই ঘরবাড়ি পরিস্কার করা, যত ধরনের টেরিবল টিভি প্রোগ্রাম আছে সেগুলো আগে ভাগেই দেখা ফেলা আর সব শেষে যে কাজটি করা হয় সেটা হলো, ঘড়িতে ১২ টার ঘন্টা বাজার পর পরই বিখ্যাত স্কটিশ গান FOR AULD LANG SYNE গাওয়া।

Happy Hogmanayএই গানটি আসলে কবি রবার্ট বার্নসের কবিতা। এই গানটি গাইবার একটি বিশেষ নিয়ম আছে। নিয়মটি হলো, সবাই এক কাতারে দাঁড়িয়ে বাহু একে অন্যের সাথে ক্রস করে একটা লিংক তৈরী করে গানটি গাইতে হবে। স্কটল্যান্ডের সবচেয়ে বড় Hogmanay অনুষ্ঠিত হয় এডিনবরাতে। শুরুটা হয় ৩১ ডিসেম্বর রাতে ম্যাসিভ প্যারেড দিয়ে। অনেক ফায়ারওয়ার্কস জ্বালানো হয়। আনাচে কানাচে থেকে উঠে আসা বিভিন্ন প্রতিষ্ঠিত এবং উঠতি ব্যান্ড মিউজিশিয়ানরা কনসার্টে গান গায়। সেই গান শুনতে বিভিন্ন দেশ থেকে আসা মানুষেরা ভিড় জমায়। Hogmanay যে কেউ নিজের মত করে সেলিব্রেট করতে পারে।

Happy Hogmanayতবে স্কটিশরা তিন দিনের যে কোন একদিন ফ্যামিলির সাথে ডিনার করে। একদিন ফ্রেন্ডদের সাথে ডিনার করে। খাবারের সাথে থাকে ড্রিঙ্কস, স্টেক পাইসহ আরো অনেক রকম পছন্দের আইটেম। এর মধ্যে একটা আইটেম থাকে – যেটা স্টেক পাই হতে পারে, পরের দিন সকাল সকাল ঘুম থেকে উঠেই খাবার জন্য। এভাবেই শেষ হয়ে যায় তিন দিনের Hogmanay সেলিব্রেশন। Happy Hogmanay 2017!!!! Don’t forget a bottle of Irn Bru – Scots swear by it as a hangover cure….

  • রেশমী মোহাম্মদ রফিক, মাদারওয়েল, স্কটল্যান্ড।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.