ভারত রঙ্গের দুনিয়া

এয়ার ইন্ডিয়া: চাকরি যাবে মোটা বিমানবালাদের

শেয়ার করুন

এয়ার ইন্ডয়া দীর্ঘদিন ধরেই তাদের যাত্রীসেবার দক্ষতা বৃদ্ধির জন্য নানা পদক্ষেপ নিচ্ছে। এবার তারা তাদের বিমানবালাদের স্বাস্থ্য ঠিক করার জন্য ৬ মাস সময় বেঁধে দিলো। সূত্র বলছে, এটা শারীরিকভাবে লজ্জিত হওয়ার কোন বিষয় নয়। কিন্তু ২ বছর আগে দেয়া এভিয়েশন কর্তৃপক্ষের দেয়া গাইডলাইন অনুযায়ী ভারতের জাতীয় এই যাত্রী পরিবহন এয়ারলাইন্সে কমপক্ষে ১০০ জন ক্রু আছে যাদের ওজন ফ্লাই করার প্রতিকূলে। এই সময়সীমা বৃদ্ধির ব্যাপারে একটি বৈঠক হয়েছে। কিন্তু এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক অতিরিক্ত ওজনের বিমানবালাদের চাকরিচ্যুত করার ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হননি।

এয়ারলাইন্সের মুখপাত্র অতিরিক্ত ওজনের বিমানবালাদের চাকরিচ্যুতির ব্যাপারে মুখ না খুললেও একজন উর্ধ্বতন কর্মকর্তা এটি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন,

‘প্রত্যেকটি এয়ারলাইন্স তাদের অতিরিক্ত ওজনের ক্রু’দের চাকরিচ্যুতির ব্যাপারে DGCA নির্ধারিত নিয়ম অনুসরণ করে এবং এয়ার ইন্ডিয়াও সেটা করবে। এ ব্যাপারে আর কোন প্রশ্ন নেই।’

সূত্র বলছে, এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক ক্রু’দের শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরানোর জন্য আরো ৬ মাস সময় বাড়িয়েছেন, না হলে চাকরি হারাতে হবে। এই খবরে ব্যাপক উৎকন্ঠায় আছেন বিমান ক্রু’রা। ২০১৪ সালে মোটা হওয়ার জন্য ৩ জন ক্রু’কে বরখাস্ত করা হয়েছিল। বরখাস্ত হওয়া ক্রু’রা পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তাদের দাবি ছিল, ওজন কমানোর জন্য সময় দেয়া হোক কর্মীদের। এরপরই ক্রু’দের ওজন কমানোর জন্য ৬ মাস সময় দেয়ার সিদ্ধান্ত নেয় এই বিমান সংস্থা।

এয়ার ইন্ডয়ায় প্রায় ৩ হাজার বিমান ক্রু কর্মরত আছে। তাদের মধ্যে ১৫০ জনের নামের তালিকা হয়েছে যাদের প্রত্যেকে একটু বেশি মোটা। যাদের নাম লাল তালিকায় আছে, তাদেরকে ইতিমধ্যেই জানানো হয়েছে, আগামী ৩ মাস পর তাদের ওজন মাপা হবে। তবে ৬ মাস পরও যদি তারা ঐ তালিকাতেই থাকেন, তবে আর তাদের চাকরি থাকবে না বলে জানিয়ে দেয়া হয়েছে।

Amimul

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.