Featured মধ্যপ্রাচ্য সৌদি আরব

জেদ্দায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত জাতীয় কর্মসূচির আলোকে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা কর্তৃক ২১-০২-২০১৮ তারিখে ‘‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৮’’ যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যপূর্ণভাবে কনস্যুলেট প্রাঙ্গণে উদযাপিত হয়েছে।

প্রথম পর্বে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে মান্যবর কনসাল জেনারেল কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করা হয়। দ্বিতীয় পর্বে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়।

এরপর মান্যবর কনসাল জেনারেল জনাব এফ এম বোরহান উদ্দিন দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্যে তিনি বলেন,

‘বিশ্বের সকল ক্ষুদ্র জাতিসত্ত্বার ভাষা ও সংস্কৃতিকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করার পদক্ষেপ গ্রহণের জন্য সকলের প্রতি উদাত্ত আহ্বান রইলো।’

পরিশেষে বিশেষ দোয়া ও মোনাজাত, কনস্যুলেট প্রাঙ্গণে স্থাপিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং কনস্যুলেট মসজিদে পবিত্র কোরান খানির মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

উক্ত অনুষ্ঠানে কনস্যুলেটের সকল কর্মকর্তা/কর্মচারি, সকল স্তরের প্রবাসী বাংলাদেশি ও মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। এদিকে বাংলাদেশি ব্যবস্থাপনায় পরিচালিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের বাংলা ও ইংরেজি শাখা দুইটিতেও যথাযোগ্য মর্যাদায় ভাষা দিবস পালিত হয়েছে। স্কুলের শিক্ষার্থীরা অস্থায়ী শহীদবেদীতে ফুল দেওয়ার পাশাপাশি ভাষাশহীদদের স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

 

  • মোবারক হোসেন ভূঁইয়া, প্রবাস কথা, জেদ্দা, সৌদি আরব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.