মধ্যপ্রাচ্য সৌদি আরব

জেদ্দায় প্রবাসীদের নববর্ষ উদযাপন

রবিবার দুপুরের পর থেকেই নানান রং আর বাহারি পোশাকে সেজে প্রবাসীরা জড়ো হতে থাকে সৌদি আরবের জেদ্দায় কনস্যুলেট চত্তরে। আর উৎসবকে ঘিরে কনস্যুলেটকে সাজানো নতুন সাজে।

হালখাতা, সোনার দোকানে মিষ্টির প্যাকেট, পরনে বাহারি জামা, মঙ্গলশোভাযাত্রা আর ইলিশ মাছ, আপামর বাঙ্গালীর এটাই পহেলা বৈশাখ।

বাঙ্গালীর প্রাণের উৎসব এই পহেলা বৈশাখ ১৪২৬ কে বরণ করতে দেশের গন্ডি পেরিয়ে সৌদি আরবের জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে আয়োজন করা হয় বর্ণিল অনুষ্ঠানমালার।

উৎসবে দেশীয় সুস্বাদু হরেক রকমের পিঠা-পুলি সমৃদ্ধ কনস্যুলেটের স্টাফদের একটি ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ বাংলা এবং ইংরেজী শাখার দুটি স্টল বর্ষবরণে যোগ করে বাড়তি মাত্রা।

ফিতা কেটে খাবার স্টল ও পিঠা উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বেগম সাবরিনা নাহরিন। স্থানীয় সময় বিকাল চারটার কিছু পর আগত অতিথিদের উদ্দেশ্যে পহেলা বৈশাখের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল মো: আমিনুল ইসলাম।

ভারপ্রাপ্ত কনসাল জেনারেল মো. আমিনুল ইসলামের উদ্বোধনী বক্তব্যের পর বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও বাঙালি সংস্কৃতিকে তুলে ধরে সাহিত্য সম্ভার, কবিতা পাঠ, বাউল গান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে বৈশাখের উপর সমবেত ও একক গান এবং একক, দ্বৈত ও দলীয় নৃত্য পরিবেশন করা হয়। সন্ধ্যা থেকে প্রায় মধ্যরাত পর্যন্ত চলে বাঙ্গালীর এই প্রাণের উৎসবের আয়োজন।

ছবি ও প্রতিবেদন- মোবারক ভুঁইয়া, জেদ্দা, সৌদি আরব 

আরও পড়ুন- গ্রীসে বৈশাখী উৎসব; এক বাংলাদেশি এক গ্রীক কর্মসূচি

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.