Featured ইরান

‘শবে কদর’ এই রাতের ইবাদাত পেছনের সকল পাপ মুছে দেয়

সাতাশ রমজানের রাত। রমজানের শেষ দশকের বেজোড় পাঁচ রাতের একটি। খুবই গুরুত্বপূর্ণ রাত। বরকপূর্ণ রাত। লাইলাতুল কাদর। শব্দটি আরবী। অর্থ হলো বরকতময়, সম্মানিত বা মহামান্বিত রাত। ফার্সি ভাষায় ‘শবে কদর’ বলা হয়। এটি স্ত্রী-পরিবারসহ নির্ঘুম ইবাদাতের রাত।

এই রাতের ইবাদাত পেছনের সকল পাপ মুছে দেয়। বলতে হয়: হে আল্লাহ, তুমি ক্ষমাশীল, মহানুভব। ক্ষমা করতেই তুমি ভালোবাসো। অতএব আমাকে ক্ষমা করে দাও! কুরআনে পরিপূর্ণ একটি সূরাই রয়েছে এই রাত নিয়ে।
“আমি এ-কুরআন-নাযিল করেছি কদরের রাতে। তুমি কি জানো,কদরের রাত কি? কদরের রাত হাজার মাসের চেয়েও উত্তম। ফেরেশতারা ও রূহ এই রাতে তাদের রবের অনুমতিক্রমে প্রত্যেকটি হুকুম নিয়ে নাযিল হয়। এ রাতটি পুরোপুরি শান্তিময় ফজরের উদয় পর্যন্ত।”

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বন্ধুকধারীর গুলিতে নিহত ১২

ধরা যাক আপনার কোনো বন্ধু অনেক বড় কর্মকর্তা। আপনি তাকে নিয়ে গেলেন অন্য বন্ধুর কাছে। নতুন বন্ধুকে পরিচয় করিয়ে দিতে জিজ্ঞেস করলেন: একে চেনো? আপনার বন্ধু তাকিয়ে রইলেন আর আপনি বললেন: অনেক বড় কর্মকর্তা। ‘তুমি কি জানো,কদরের রাত কী’-এ ধরনেরই একটি জিজ্ঞাসা। আল্লাহ নিজেই পরিচয় করিয়ে দিলেন, হাজার মাসের চেয়েও উত্তম। ‘হাজার মাস’ বিপুল অর্থে ব্যবহার হয়েছে।
এই রমজান আগেও ছিল। কুরআন এসে এই মাস এবং এই রাতটিকে দিয়েছে অনন্য সাধারণ মর্যাদা। যে কুরআনের কারণে এই মাস এবং এই রাতের এতো কদর, এতো মর্যাদা, এতো পুণ্যের বসন্ত বয়ে যায় পৃথিবীতে, সেই কুরআন নিয়ে আমরা যদি চিন্তা-গবেষণা করি, তবেই স্বার্থক হবে লাইলাতুল কাদর।

বিদেশী কর্মীদের শুন্যস্থান পুরণে আগের পদ্ধতিতে যাচ্ছে মালয়েশিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.