ইরান মধ্যপ্রাচ্য

পাশ্চাত্যের গণমাধ্যমে সাধারণত উন্নয়নশীল দেশগুলোর নেতিবাচক খবরই গুরুত্ব পায়

ইসলামী প্রজাতন্ত্র ইরানে নিযুক্ত বাংলাদেশের নয়া রাষ্ট্রদূত বলেছেন, পাশ্চাত্যের গণমাধ্যমে সাধারণত বাংলাদেশ ও ইরানের মতো উন্নয়নশীল দেশগুলোর নেতিবাচক খবরই বেশি গুরুত্ব পায়। এএফএম গওসোল আযম সরকার বলেন, এ ধরণের প্রবণতার বিপরীতে রেডিও তেহরানের মতো গণমাধ্যমের ব্যাপক গুরুত্ব রয়েছে।

গত মঙ্গলবার দূতাবাসে নিজ কার্যালয়ে ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি’র বিশ্ব কার্যক্রমের এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি বাংলাদেশ ও ইরানের মধ্যে ঐতিহাসিক সম্পর্কের কথা তুলে ধরেন এবং বাংলাদেশ সরকারের নানা উন্নয়নমূলক কর্মসূচি নিয়ে কথা বলেন।

গাউসুল আজম সরকার বলেন, ২০২০ ও ২০২১ সাল হচ্ছে বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০২০ সালে পূর্ণ হবে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং ২০২১ সাল হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বছর। এ উপলক্ষে দূতাবাসের পক্ষ থেকেও নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

বিশ্ব কার্যক্রমের পূর্ব এশিয়া ও ভারত উপমহাদেশ অঞ্চল বিষয়ক মহাপরিচালক হাসান নওরোজি বাংলাদেশের রাষ্ট্রদূতকে ইরানে স্বাগত জানিয়ে বলেন-

“আইআরআইবি’র বিশ্ব কার্যক্রম সত্য প্রকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। বিশ্ব কার্যক্রমের প্রেসটিভি, আল-আলমসহ বিভিন্ন রেডিও ও টেলিভিসন চ্যানেল গোটা বিশ্বেই দর্শক, শ্রোতা ও পাঠকদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে।”

রেডিও তেহরান (বাংলা রেডিও) বিশ্ব কার্যক্রমের শীর্ষস্থানীয় ও প্রভাবশালী গণমাধ্যম বলেও তিনি উল্লেখ করেন তিনি ৷

বাংলা বিভাগের পরিচালক মুজতাবা ইব্রাহিমি ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়াতেও রেডিও তেহরানের সরব উপস্থিতির কথা তুলে ধরেন। বৈঠকে দূতালয় প্রধান মোহাম্মাদ হুমায়ুন কবির এবং দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মাদ সবুর হোসাইনও উপস্থিত ছিলেন।
বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে এ বৈঠকে ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি’র প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিশ্ব কার্যক্রমের পূর্ব এশিয়া ও ভারত উপমহাদেশ অঞ্চল বিষয়ক মহাপরিচালক হাসান নওরোজি। প্রতিনিধি দলে আরও ছিলেন বাংলা বিভাগের বর্তমান পরিচালক মোজতাবা ইব্রাহিমি, সাবেক পরিচালক সোহেল আহম্মেদ, সাংবাদিক সৈয়দ মূসা রেজা ও সাংবাদিক নাসির মাহমুদ। বৈঠকের এক পর্যায়ে রাষ্ট্রদূতকে একটি ইরানি হস্তশিল্প উপহার দেওয়া হয় ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.