ইরান

দু’মাসের জন্য হেভি ওয়াটার ও সমৃদ্ধ ইউরেনিয়াম বিক্রি বন্ধ রাখবে ইরান

ইরান দুই মাসের জন্য তাদের সমৃদ্ধ ইউরেনিয়াম এবং হেভি ওয়াটার বিক্রি বন্ধ রাখবে বলে ঘোষণা করছে। ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, পরমাণু সমঝোতা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাবার প্রথম বার্ষিকী উপলক্ষে আজ (৮ মে) চুক্তির অন্য পক্ষগুলোকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবকে পদদলিত করেছে। তারই বার্ষিকীতে ইরান পরমাণু সমঝোতার কিছু কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন করা থেকে বিরত থাকার ঘোষণা দিলো।
সমৃদ্ধ ইউরেনিয়াম এবং উৎপাদিত হেভি ওয়াটার কারো কাছে বিক্রি করা হবে না বলে দেয়া ঘোষণা তারই বাস্তবায়ন। ৬০ দিনের মধ্যে পরমাণু সমঝোতা জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন বা জেসিপিওএ’র অপর পক্ষগুলোকে আলোচনার টেবিলে আসার আহ্বান জানানো হয়েছে।

আলোচনায় যদি কোনো ফলপ্রসু সিদ্ধান্ত গৃহীত না হয়, বিশেষ করে তেল ও ব্যাংকিং খাতে ইরানের স্বার্থ পূর্বাবস্থায় ফিরিয়ে নেয়া না হয় তাহলে ইরানের পক্ষ থেকে আরও দুটি পদক্ষেপ নেয়া হবে বলে ঘোষণা করা হয়েছে। প্রেসিডেন্ট রুহানি আরও বলেন-

“৬০ দিনের মধ্যে ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করার মাধ্যমে আমাদের স্বার্থ নিশ্চিত করা না হলে আমরা পরমাণু সমঝোতার পূর্ববর্তী অবস্থানে ফিরে যাবো।”

আরাক হেভি ওয়াটার রিঅ্যাক্টরকে পরিপূর্ণতা দেওয়ার কাজও শুরু করা হবে বলে তিনি ঘোষণা করেন। ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা আর সীমাবদ্ধ রাখা হবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট রুহানি। ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতা বাস্তবায়নের কথা মুখে বললেও প্রকৃতপক্ষে তাদের পক্ষ থেকে কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হয় নি।

প্রতিবেদক- নাসির মাহমুদ, ইরান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.