ইরানে বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষের সন্ধান

28190932_10214804090632819_941470933_n.jpg

ইরানের যাত্রীবাহী যে বিমানটি বিধ্বস্ত হয়েছিল আজ তার ধ্বংসাবশেষ পাওয়া গেছে। বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ইরানের ‘কুহকিলুয়ে ওয়া বুয়ের আহমাদ’ প্রদেশের গভর্নর জাফর গোহারগানি আজ বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার ঘোষণা দিয়েছেন।

তবে ইরানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এখনো সংবাদটি নিশ্চিত করেনি। ইয়াসুজ শহরের সেমিরমে গতকাল অসেমান এয়ারলাইনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়ে ৬ ক্রু’সহ ৬৬ আরোহীর সবাই নিহত হয়। ফ্রান্স ও ইতালির যৌথ মালিকানাধীন এটিআর কোম্পানি নির্মিত ওই বিমানটি রাজধানী তেহরানের মেহরাবাদ বিমানবন্দর থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইরানের ইয়াসুজ শহরের উদ্দেশে উড্ডয়ন করেছিল। উড্ডয়নের ২০ মিনিট পরই রাডার থেকে বিমানটি বিচ্ছিন্ন হয়ে যায়। দ্বিতীয় দিনের মতো অনুসন্ধানের পর আজ (সোমবার) এ বিমানের ধ্বংসাবশেষ পাওয়া গেল।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গতকাল থেকে অনুসন্ধান তৎপরতা বাধাগ্রস্ত হচ্ছিল। এদিকে এটিআর কোম্পানি বিমান দুর্ঘটনায় প্রাণহানীর জন্য দুঃখ প্রকাশ করেছে। ফ্রান্স থেকে সাত সদস্যের একটি টিম আজ রাতে ইরান আসার কথা রয়েছে। ওই টিম যাত্রীবাহী বিমানটি কীভাবে এবং কেন দুর্ঘটনার কবলে পড়লো তা খতিয়ে দেখবে।

উল্লেখ্য, রোববার স্থানীয় সময় ভোর পাঁচটার দিকে রাজধানী তেহরান থেকে ইয়াসুজ শহরে যাওয়ার পথে বিমানটির সঙ্গে রাডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

ইরানি সংবাদমাধ্যম আইএসএনএ বলছে, যাত্রীবাহী বিমানটি সেন্ট্রাল ইরানের ইসফাহান প্রদেশের সেমিরম শহরের পার্বত্য অঞ্চলে বিধ্বস্ত হয়েছে।

 

  • নাসির মাহমুদ, প্রবাস কথা, তেহরান, ইরান

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *