Featured বিনোদন

সৌদিতে আজ প্রথম মাঠে এসে খেলা দেখবেন নারীরা

শেয়ার করুন

এই প্রথম মাঠে বসে ফুটবল খেলা দেখবেন নারী দর্শকেরা। রাজধানী রিয়াদসহ জেদ্দা ও দাম্মাম নগরে মেয়েদের জন্য এ ব্যবস্থা থাকছে। সৌদি আরবে পেশাদার ফুটবল লিগের খেলা চলছে, আর সেখানে দেখা যাবে নারী দর্শকদের। বিবিসি।

খবরে জানানো হয়, আজ প্রথমবারের মতো মাঠে বসে ফুটবল খেলা দেখতে যাচ্ছেন সৌদি নারীরা। নারীদের স্বাধীন চলাফেরায় যেসব বিধিনিষেধ রয়েছে, ধীরে ধীরে তা তুলে নেওয়া হচ্ছে। মাঠে বসে খেলা দেখতে পারার সুযোগ দেওয়া এরই অংশ। তবে দর্শক হিসেবে আসা ওই নারীদের অবশ্যই আপাদমস্তক ঢেকে আসতে হবে। পোশাক হতে হবে দৃষ্টিগ্রাহ্য ঢিলেঢালা।

আজ রাজধানী রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে আল-আহলি ও আল-বাতিনের মধ্যে অনুষ্ঠেয় ফুটবল ম্যাচটি মাঠে বসে নারী দর্শকেরা উপভোগ করতে পারবেন। এই ম্যাচের পর কাল শনিবার ও ১৮ জানুয়ারি বৃহস্পতিবার আরও দুটি ম্যাচে নারী দর্শকদের আমন্ত্রণ জানানো হয়েছে। শনিবারের খেলাটি হবে জেদ্দার কিং আবদুল্লাহ স্টেডিয়ামে। আল-হিলাল ও আল-ইত্তিহাদের মধ্যে হবে এই খেলা। ১৮ জানুয়ারির ম্যাচটি হবে দাম্মামের প্রিন্স মোহাম্মদ বিন ফাহাদ স্টেডিয়ামে। আল-ইত্তিহাদ ও আল-ফায়সালির মধ্যে হবে খেলাটি।

নারী দর্শকেরা কোথায় বসে খেলা দেখবেন? তাঁরা কি পুরুষদের সঙ্গে বসেই দেখতে পারবেন?
না, তা নয়। স্টেডিয়ামে নারীর জন্য আলাদা একটি অংশ বরাদ্দ রাখা হয়েছে। পুরুষ অভিভাবক ছাড়া যেসব নারী আসবেন, তাঁরাই সেখানে বসবেন।

সৌদি যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সামাজিক সংস্কার কর্মসূচির অংশ হিসেবে নারীদের ওপর থেকে কিছু ক্ষেত্রে বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। দেশে পরিবর্তন আনতে সালমান ‘ভিশন ২০৩০’ কর্মসূচি ঘোষণা করেছেন।

এ ঘোষণার মধ্যে নারীদের আরেকটু স্বাধীনতা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছরের সেপ্টেম্বরে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটি। ওই মাসেই সৌদি আরবের জাতীয় দিবস উদ্‌যাপন অনুষ্ঠান প্রথমবারের মতো স্টেডিয়ামে বসে দেখার সুযোগ পান সৌদি নারীরা।

অন্যদিকে, গত বছরের ৬ ডিসেম্বর রিয়াদে নারীদের জন্য প্রথমবারের মতো কনসার্টের আয়োজন করা হয়। এ ছাড়া এই সপ্তাহে সৌদি আরব প্রথমবারের মতো নারীদের স্কোয়াশ টুর্নামেন্টেরও আয়োজন করছে।

 

  • প্রবাস কথা ডেস্ক
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.