Featured ইউরোপ ফ্রান্স

লিঁউ দ্যে বেলফোর্ট; ফরাসী বীরত্বের প্রতীক যে ভাস্কর্য

শেয়ার করুন

লিঁউ দ্যে বেলফোর্ট (Lion de belfort) এটি একটি ফরাসি বাক্য, যার বাংলা অর্থ দাঁড়ায় বেলফোর্টের সিংহ। চলুন জেনে নেয়া যাক বেলফোর্টের এই সিংহের ভাস্কর্য সম্পর্কে বেশ কিছু তথ্য। ফরাসী বীরত্বের প্রতীক হিসাবে সিংহের এই ভাস্কর্যকে তুলে ধরা হয়েছে। এই ভাস্কর্কটির মাধ্যমে বোঝানো হচ্ছে, সিংহটি শহরটিকে পাহাড়া দিচ্ছে, তার মানে শহরটি নিরাপদ!

এই ভাস্কর্য করেন ফেড্রিক বারথোল্ডি, যিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত স্ট্যাচু অব লিবার্টি ভাস্কর করে সারাবিশ্বে স্ট্যাচু অব লিবার্টি নামে পরিচিতি পেয়েছেন। ১৮৮০ সালে ‘বেলফোর্ট সিংহ’ নামে ভাস্কর্যটির কাজ সম্পাদন করা হয়েছিল। অপর দিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের অবস্থিত স্ট্যাচু অব লিবার্টি ভাস্কর্যটি করা হয় ১৯৪৭ সালে।

এটি তৈরি করতে তিনি একধরনের পুরোপুরি লাল বেলেপাথর ব্যবহার করেন। এটি থেকে তৈরি করা ব্লকগুলি পৃথকভাবে ভাস্কর্যযুক্ত ছিল এবং বেলফোর্ট দুর্গের নীচে একত্রিত হওয়ার জন্য সরানো হয়েছিল। বিশাল এই ভাস্কর্যটি ২২ মিটার দীর্ঘ এবং ১১ মিটার উঁচুতে দাঁড়িয়ে আছে। মূলত এই সিংহটিকে বেলফোর্ট শহরের বীরত্বের ফরাসি প্রতিরোধের প্রতীক হিসাবে বোঝানো হয়েছে।

ফ্রান্সের সাথে যখন জার্মানি প্রুশিয়ানদের যুদ্ধ ঘটিত হয়, যখন প্রুশিয়ানরা ফ্রান্সে অবরোধ জারি করে রাখে, সেসময় ফ্রান্সের মানুষেরা অনেক লাঞ্ছনার শিকার হন। এই যুদ্ধটি হয় ১৮৭০ সালে ডিসেম্বর মাসে, এবং শেষ হয় ১৮৭১ সালের ফেব্রুয়ারি মাসে। এই যুদ্ধের স্থায়িত্বকাল ছিল ১০৩ দিন।

কর্নেল ডেনফের্ট- রোচেরোর নেতৃত্বে বেলফোর্ট শহরটি কেবল ১৭,০০০ মানুষ (তার মধ্যে ৩,৫০০ জন সেনা সদস্য ছিলো) দিয়ে ৪০,০০০ প্রুশিয়ানদের কাছ থেকে সুরক্ষিত ছিল। উদ্দেশ্য অনুযায়ী পূর্বের দিকে প্রুশিয়ার মুখোমুখি হওয়ার পরিবর্তে জার্মান প্রতিবাদের কারণে এটি অন্যভাবে পরিণত হয়েছিল।

ফ্রান্সের প্যারিস শহরের ডেনফের্ট-রোচেরোতে রয়েছে এই সিংহের ভাস্কর্য। ছবিঃ সংগৃহীত।

অপেক্ষাকৃত ছোট সংস্করণ কেন্দ্রে থাকা যায়গা গুলোর মধ্যে আরো দুটি বিশেষ যায়গায় এই সিংহের ভাস্কর্য স্থাপন করা হয়। তারমধ্যে একটি হলো ফ্রান্সের প্যারিস শহরের ডেনফের্ট-রোচেরো (Denfert-Rochereau) তে। প্যারিসে এই সিংহ নামক ভাস্কর্য সম্পন্ন হয় ১৮৭৯ সালে।

কানাডার ডাউনটাউনের ডরচেস্টার স্কয়ারের সিংহের ভাস্কর্য।

অপরটি হলো কানাডার ডাউনটাউন শহরে ডরচেস্টার স্কয়ারে। যার নামকরন করা হয় বেলফোর্টের সিংহ। এই ভাস্কর্যটিকে আন্তর্জাতিকভাবে ডাউনটাউন মন্ট্রিল বেলফোর্টের সিংহ নামেও আখ্যায়িত করা হয়। ডাউনটাউনে অবস্থিত এই ভাস্কর্যটি, ভাস্কারক জর্জ উইলিয়াম হিল করেছিলেন। এর নির্মাণকাজ সম্পন্ন হয়েছিল ১৮৯৭ সালের। এই ভাস্কর্যটি যুক্তরাজ্যের রানী ভিক্টোরিয়াকে নিবেদিত করা হয়েছিল।

  • প্রতিবেদন- মাকসুদুল হক আরিফ, বেলফোর্ট, ফ্রান্স

আরও পড়ুন- বিপুল উৎসাহ উদ্দীপনাই গ্রীসে লোক সংগীত উৎসব উদযাপন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.