Featured মধ্যপ্রাচ্য সৌদি আরব

সৌদি ভ্রমণে হোটেল ও বাসাভাড়ায় নতুন নিয়ম

শেয়ার করুন

সম্প্রতি সৌদি আরব ভ্রমন ভিসা চালু করেছে এবং সর্বমোট ৪৯ টি দেশের নাগরিক এ ভিসার জন্য আবেদন করতে পারবেন। তার প্রেক্ষিতে সৌদি সরকার ভ্রমনকারীদের হোটেলে ও বাসাভাড়ার বিষয়ে কিছু বিধি নিষেধ আরোপ করেছে।

বলা হয়েছে ভ্রমনকারী পুরুষ ও মহিলা একসাথে হোটেলে রুম শেয়ার করতে পারবেন না। রুম শেয়ার করতে হলে এক্ষেত্রে তাদের কে অবশ্যই তাদের মধ্যে সম্পর্কের তথ্য ও প্রমানপত্র দেখাতে হবে।

ভ্রমন ভিসা চালু হওয়ার আগে মহিলারা তাদের মাহারাম ছাড়া হোটেলে একা থাকার অনুমুতি পেতেন না। মাহারাম হলো- এমন ব্যাক্তি যাকে বিয়ে করা যাবে না। বিদেশীদের আকর্ষণ করার জন্য এখন এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

বাসা ভাড়া অথবা হোটেল ভাড়া নেয়ার ক্ষেত্রে এখন মহিলারা মাহারাম ছাড়াই ভাড়া নিতে পারবে ও থাকতে পারবে। সৌদি এবং বিদেশী ভ্রমনকারীদের ক্ষেত্রে একই নিয়ম। তবে সৌদির নাগরিকদের জাতীয় পরিচয় পত্র দেখাতে হবে।

গত মাসের শুরুতে সৌদি সরকার বিদেশী ভ্রমনকারীদের জন্য কালো বোরকা/আবায়া পরা বাধ্যতামুলক থকে বাদ দিয়েছে। তবে সৌদি আরবের সম্মান ও ঐতিহ্য রক্ষার জন্য ভ্রমণকারীদের জনসাধারনের সামনে শালীন পোশাক পড়তে বলা হয়েছে।

তবে ১৮ বছরের নিচে কেউ হোটেল ভাড়া করে থাকার অনুমুতি পাবেন না, যদি না তাদের অভিভাবক তাদের সাথে না থাকে।

উল্লেখ্য, সৌদি সরকার এই ভ্রমন ভিসা – বাংলাদেশ , ভারত, পাকিস্তান ,ফিলিপাইন ,ইন্দোনেশিয়া সহ তালিকায় থাকা ৪৯টি দেশের বাইরে অন্য দেশগুলো কে এই ভ্রমন ভিসার মাধ্যমে তাদের দেশে ভ্রমনের অনুমুতি দেয়নি।

  • প্রতিবেদন- ওমর ফারুক, জেদ্দা, সৌদি আরব

আরও পড়ুন- প্রবাসে ব্যতিক্রমী এক সাংস্কৃতিক পরিবারের গল্প

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.