Featured ইউরোপ পর্তুগাল প্রবাস রাজনীতি

পর্তুগালে সোশ্যালিস্ট পার্টির জোট সরকার ফের ক্ষমতায়

শেয়ার করুন

ইউরোপের দক্ষিণ পশ্চিম অঞ্চলের দেশ পর্তুগালে জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ সম্পুর্ন হয়েছে। দেশটির  স্থানীয় সময় রবিবার ২৩০ টি আসনে ভোটগ্রহণ চলে সকাল ৮ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত। মধ্যে রাত পর্যন্ত চলে ভোট গননা।

এবারের নির্বাচনে সর্বমোট ৪৫.৫০ ভাগ ভোট পড়েছে। এর মধ্যে ৩৬.৬৫ ভাগ ভোট পেয়েছে ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টি এবং বিরোধীদল পেয়েছে ২৭.৯০ ভাগ ভোট। ২৩০ টি আসনের মধ্যে ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টি পেয়েছে ১০৬ টি, প্রধান বিরোধীদল পি এস ডি পেয়েছে ৭৭ টি, বাম দল পেয়েছে ১৯ টি এবং পর্তুগিজ কমিউনিস্ট পার্টি পেয়েছে ১২ টি। তাছাড়া সি ডি এস পেয়েছে ৫ টি, পান পেয়েছে ৪ টি ও অনন্য দল পেয়েছে ৩ টি এবং অমীমাংসিত রয়েছে ৪ টি আসন।

এবারই প্রথম বিপুলসংখ্যক বাংলাদেশী বংশোদ্ভূত পর্তুগিজ নাগরিক তাদের ভোট প্রয়োগ করেছেন। বিভিন্ন জনমত জরিপে আগে থেকেই বর্তমান ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টি ৩৭ শতাংশ জনপ্রিয়তা নিয়ে এগিয়ে ছিলেন। প্রধান বিরোধীদল পি এস ডি ৩০ শতাংশ জনপ্রিয়তা নিয়ে রয়েছেন বেশ ভাল অবস্থানে ছিল।

তাই এবারের নির্বাচন ছিল বেশ হাড্ডা হাড্ডি লড়াইয়ের। ছোট ছোট অনেক দল এবারের নির্বাচনী প্রচারনার এগিয়ে ছিলেন। এককভাবে সরকার গঠনের প্রত্যাশা করছিলেন ক্ষমতাসীন ও অভিবাসন বান্ধব দল পি এস। কিন্তু ভোটের রাজনীতিতে তাদের ক্ষমতায় ফিরতে আবারও জোটবদ্ধ হতে হবে বলে ফলাফলে দেখা যাচ্ছে।

একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার ফলে সোশ্যালিস্ট পার্টির পূর্বের মিত্র, আরেক অভিবাসন বান্ধব বাম দল ব্লক এসকেরডা সহ অন্য কয়েকটি ছোট দলের সাথে জোট গঠন করে সরকার গঠন করতে হবে বলে বিশেষজ্ঞরা আশা প্রকাশ করছেন। পর্তুগালের জনগণ এবং দেশটিতে অবস্থানরত অভিবাসীরা সোশ্যালিস্ট পার্টিকে স্বাগত জানিয়েছেন।

  • প্রতিবেদন- রাসেল আহম্মেদ, লিসবন, পর্তুগাল 

আরও পড়ুন- স্বপ্নের ইউরোপ; অবৈধ কাগজপত্র থেকে সাবধান

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.