Featured অন্যান্য এশিয়া

মালদ্বীপের কুমোরধু দ্বীপ; যেখানে ৩৬ বাংলাদেশীর বাস

মালদ্বীপের রাজধানী মালে থেকে ৯৮ কিলোমিটার দক্ষিণ পশ্চিম কোনে অবস্থান কুমোরধু দ্বীপের। মাত্র ৩০০ ফুট প্রস্থ ও ৭০০ মিটার দৈর্ঘের এই দ্বীপটিতে ৬২৩ জন লোকের বাস।

দ্বীপের আকৃতি ত্রিভুজের মতো, কিন্তু পশ্চিম প্রান্তে ঢেউয়ের সাথে বালি ও নুড়িপাথরের সমুষ্টিতে সুচালো মাথার মতো প্রায় তিনশো ফুট লম্বা একটা নতুন দ্বীপ যোগ হয়েছে। দ্বীপের ভেতর একটা প্রাথমিক বিদ্যালয় ও একটা মাধ্যমিক বিদ্যালয় আছে।

দ্বীপের পূর্ব দিকে সাগরের কোল ঘেঁষে মসজিদ অবস্থিত। দ্বীপের ভেতর ছোট একটি হাসপাতাল আছে, যেখানে প্রাথমিক চিকিৎসা দেয়ার সুবিধা আছে, সাথে একটা ঔষধ ফার্মেসি। দ্বীপের ভেতর খাবার পানির মূল উৎস বৃষ্টির পানি।

দ্বীপে বসবাসকারীরা  টিনের চালা পরিষ্কার করে রাখে বৃষ্টি আসার সম্ভাবনা দেখলেই। আর সেই পানি ট্যাংকে সংরক্ষন করে রাখা হয় রান্নাবান্না ও খাওয়ার জন্য। দ্বীপে একটি হোটেল রয়েছে সাথে একটি রেস্টুরেন্ট, আর একটি ট্যুরিজম গেস্ট হাউজ। দ্বীপের মাঝামাঝি পূর্ব পাশে ছোট সমুদ্র বন্দর।

প্রাকৃতিক পরিবেশের নিরিবিলি দ্বীপের ভেতরও মানবসৃষ্টির যা কিছু আছে তার পিছনে শতভাগ অবদান বাংলাদেশ সাধারণ প্রবাসী শ্রমিকদের। দ্বীপের আধাপাকা বাড়িগুলোর প্রতিটি ঘরের ভিত্তিপ্রস্তর স্থাপনের শুরু থেকে উপরে টিনের চালা পর্যন্ত ও ঘরের ভেতরের আসবাবপত্র সব কিছুতেই বাংলাদেশীদের হাতের ছোয়া লেগে আছে।

দ্বীপের ভেতর কর্মরত আছেন ৩৬ জন বাংলাদেশী, তার মধ্যে রেস্টুরেন্টে কাজ করেন এমন একজনের সাথে আলাপ হলো, যিনি ছয় বছর আগে মালদ্বীপ এসেছেন এবং শুরুতেই এই দ্বীপে। এখনো দেশে যাননি, কথার ফাঁকে জিজ্ঞেস করলাম, দ্বীপ ছেড়ে দেশে গিয়ে থাকতে পারবেন কি না? উত্তর পেয়ে মুচকি হাসলাম। ‘আসলে আমরা প্রবাসীরা নিজ কর্মস্থল ভালোবাসি মন থেকে।’

সব শেষে দ্বীপের ভেতর ঘুরেফিরে দেখে ফিরার জন্য স্পিড বোটে এসে পড়লাম।যখন বোট বন্দর ছেড়ে বেড় হয়ে সাগরের বুকে তীর গতিতে ছুটে যেতে লাগলো নিজের কর্মস্থল দ্বীপের দিকে, তখন বারবার পিছু ফিরে তাকিয়ে দেখছিলাম দ্বীপটিকে।

সাগরের নীল জলরাশির বুকে এক টুকরো সবুজের অবস্থান, ধীরে ধীরে আবছা হয়ে আসছিলো চোখের পর্দায়। একসময় ঝাপসা হয়ে হারিয়ে গেলো আর সামনে ভেসে উঠলো নিজ কর্মস্থল উমাধু দ্বীপের অবস্থান।

  • ছবি ও প্রতিবেদন- কাইয়ুম ইসলাম, মালদ্বীপ 

আরও পড়ুন- মালয়েশিয়ায় বাংলাদেশী হত্যা; মিয়ানমারের ৩ নাগরিক আটক

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.