Featured আমেরিকা কানাডা

১ জুলাই; আজ কানাডার জন্মদিন

শেয়ার করুন

জুলাইয়ের ১ তারিখে কানাডা দিবস। তার মানে হচ্ছে, কানাডার জন্মদিন আজ। আজ আপনাদের খুব ছোট্ট করে এই দেশের জন্ম, ইতিহাস জানাতে চাই। সরকারি ছুটির দিন বলে এদিন সব কিছুই বন্ধ থাকে। স্কুল-কলেজ, অফিস-আদালত, দোকান-পাট, ব্যাংক, রেস্টুরেন্ট, গ্রোসারীসহ সব কিছুই।

এই চমৎকার দেশটি সম্পর্কে কিছু বলতে গেলে পেছনের দিকে, মানে ইতিহাসের পাতার চোখ মেলতেই হয়।

কানাডার আগের নাম ছিল ‘কানাটা’, যার অর্থ গ্রাম। ১৫৩৫ সালে দুই তরুণ তাদের ফরাসি ক্যাপ্টেন জ্যাক কার্টিয়ারকে কানটা যাওয়ার পথ সম্পর্কে জানিয়েছিলেন, তারা প্রকৃতপক্ষে কুইবেক শহরের একটি গ্রামের কথা উল্লেখ করছিলেন। অন্য নামের অভাবের জন্য, কার্টিয়ার শুধুমাত্র গ্রামকে নয় পুরো এলাকাটিকে বর্ণনা করার জন্য ‘কানাডা’ শব্দটি ব্যবহার করেছিলেন। তখন থেকেই এই নামের সূত্রপাত।

ধীরে ধীরে অভিযাত্রী এবং পশু ব্যবসায়ীরা এসে এলাকাটির পশ্চিমে এবং দক্ষিণের অঞ্চলটি খুলতে শুরু করে। কানাডা নামে পরিচিত এলাকাটি বৃদ্ধি পেতে পেতে দশটি প্রভিন্স এবং তিনটি টেরিটরি হয়ে বিশাল দেশে পরিনত হয়।

এভাবেই মানুষের বসবাসের উপযোগী বসতি গড়ে উঠতে থাকে। অভিযাত্রীরা নানাভাবে এদেশে এসে রাস্তা ঘাট, রেল লাইন তৈরি করে যোগাযোগের সুবিধা করে নেয় । প্রাকৃতিক সম্পদে ভরপুর এই দেশটি সকলের নজরে চলে আসে।

নর্থ পোল এর বরফ গলা নদী, নায়াগ্রা কানাডাতে ফলস আকারে পড়েছে যা পৃথিবীর সর্ব বৃহত্তম ফলস। এই নদীর স্রোত থেকে যে পরিমান বিদ্যুৎ উৎপাদন হয়, তা সারা কানাডার বিদ্যুতের চাহিদা মিটিয়েও আমেরিকার নিউ ইয়র্ক সিটিতে রপ্তানি হয়।

১৮৬৮ সালের ২0 জুন, কানাডার গভর্নর জেনারেল ঘোষণা করেছিলেন যে, কানাডার নাগরিকদের কনফেডারেশন বার্ষিকী উদযাপন করা উচিৎ। সেই ধারাবাহিকতায় ১৮৭৯ সালের জুলাই ১ ‘ডোমিনিয়ন ডে’ নামে ছুটির দিন হিসেবে পরিচিত হয়। ১৯৮২ সালে ডোমিনিয়ন ডে আনুষ্ঠানিকভাবে কানাডা ডে হয়ে উঠে।

সারা দেশে এই দিনটি খুব ধুম ধাম করে উদযাপন করা হয়। এই দিনে পার্লামেন্টে পতাকা বিন্যাস অনুষ্ঠান করা হয়, যা সামরিক সঙ্গীত ও আতশবাজীর কনসার্টের মাধ্যমে। আর সারা দেশে উদযাপিত হয় গান বাজনা, খাওয়া দাওয়া, প্যারেড , ফায়ার ওয়ার্কস কোনো কিছুই বাদ যায় না।

বেশ ঘটা করেই কানাডাবাসী এই দিনটিকে উদযাপন করে থাকে। সারা দেশ জুড়ে কানাডিয়ানরা তাদের ইতিহাস, সংস্কৃতি ও অর্জনের প্রতি তাদের গর্ব প্রদর্শন করে। এই বিশেষ দিনটিতে ১৮৬৮ সাল থেকে সরকারীভাবে সারা দেশ জুড়ে অনেক উৎসব অনুষ্ঠিত হয়ে চলেছে।

  • জেন্নিফার চয়নিকা, মন্ট্রিল, কানাডা 

আরও পড়ুন- মালয়েশিয়ায় আবারো ৩১ বাংলাদেশী আটক

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.