Featured ইউরোপ ইতালী দূতাবাস খবর

ইতালিতে বাংলাদেশ দূতাবাসের নতুন ঠিকানা এবং কার্যক্রম

ইতালিতে বাংলাদেশ  দূতাবাস, যেটি বর্তমানে দেশটির রাজধানী রোম শহরের ইউর পার্কের নিকটে অবস্থিত। একমাস আগেও দূতাবাসের নিজের জায়গা ছিলোনা, ভাড়া করা জায়গায় দূতাবাসের কার্যক্রম পরিচালিত হয়েছে। যা ইতালীর ইতিহাসে এটি বিরল! অর্থাৎ বড় একটি এপার্টমেন্টের ভেতরেই ছিলো দূতাবাসের অবস্থান।

বর্তমানে দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার সর্বপ্রথম দূতাবাসের জন্য জমি ক্রয় করার উদ্যোগ গ্রহন করেন। পরে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অবহিত করেন, অবশেষে দূতাবাসের জন্য জমি কেনার অনুমোদন পেয়ে যান এবং রোম শহরের ঐতিহ্যবাহী এলাকা ইউর এ একখন্ড বাংলাদেশের জন্ম হয়।

যা আমাদের প্রবাসীদের জন্য গর্বের বিষয়, আর যার কৃতিত্ব শতভাগ তিনি হচ্ছেন রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। গত এক সপ্তাহ ধরে নতুন দূতাবাস থেকে সেবা প্রদান শুরু হয়েছে। তাছাড়া কিছু কাজ এখনো প্রক্রিয়াধীন।

দূতাবাসের প্রবেশপথ মুলত তিনটি এর মধ্যে পাসপোর্ট বা সার্টিফিকেট সংক্রান্ত, অর্থাৎ সকল কনস্যুলার সার্ভিসের জন্য আপনাকে ৫ নম্বর গেট দিয়ে প্রবেশ করতে হবে এবং মুল প্রবেশ পথ হচ্ছে ৭ নম্বর।

ঠিকানা-Via dell’Antartide 5,7,9.
00144 Rome,Italy

কিভাবে যাবেন?
সবচেয়ে উত্তম হচ্ছে রোম শহরে সেন্ট্রাল ষ্টেশন, অর্থাৎ টারমিনি থেকে মেট্রো বি ( Metro-B ) ডিরেকশন লাওরেনতিনা ( Laurentina ) তে উঠে ইউর পালাসপোর্ট ( EUR Palasport ) স্টপে নেমে ৫ থেকে ৭ মিনিট হেটে যেতে হবে। সব মিলিয়ে সময় লাগবে ৩০ মিনিটের মতো। এছাড়াও টারমিনি থেকে ৭১৪ নম্বর বাস যায় কিন্তু সময় লাগবে প্রায় ১ ঘন্টা।

  • এম কে রহমান লিটন, প্রতিনিধি, প্রবাস কথা, ইতালি 

আরও পড়ুন- আজ ( ২৫ মে ) ঢাকায় আন্তর্জাতিক মুদ্রার বিনিময় মূল্য

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.