Featured ইউরোপ স্পেন

স্পেনে আবাসিক সংকট চরমে

মানুষের পাঁচটি মৌলিক চাহিদার মধ্যে বাসস্হান তিনের ঘরে অবস্হান করলেও বর্তমানে স্পেনে আবাসনের সমস্যা দিনে দিনে প্রকট আকার ধারণ করে চলেছে। আর সেটি মধ্যম আয়ের মানুষের কাছে উদ্বেগের কারণ হিসেবে প্রতিফলিত হচ্ছে।

দেশটির ২০১৫ সালের নির্বাচনের পর অর্থাৎ, গত চার বছরে স্পেনে গড়ে ৪০ ভাগ বাসা ভাড়া বৃদ্ধি পেয়েছে বলে পোর্টাল আইডেলিষ্টা নামক একটি পরিসংখ্যান পরিচালনাকারী সংস্থা জানিয়েছে।

সংস্থাটি তাদের পরিসংখ্যানে বলেছে, ২০১৫ সালে প্রতি বর্গমিটারে ভাড়া ছিলো ১১.৭০ ইউরো যা বর্তমানে বেড়ে ১৫.৯০ ইউরোতে উত্তীর্ণ হয়েছে। এই হিসেবে প্রতি বর্গমিটারে ৪.২০ ইউরো বৃদ্ধি পেয়েছে, যা দিনে দিনে সাধারণ মানুষের আয়ত্তের বাইরে চলে যাচ্ছে।

অন্য এক সমীক্ষায় বিশেষজ্ঞরা বলছেন, মানুষ তার আয়ের ৩০ ভাগের বেশি আবাসনের জন্য খরচ করতে চায়, সেখানে তাদেরকে প্রায় ৬৫ ভাগ করানো হচ্ছে এটা খুবই দুঃখজনক। এ রকম চলতে থাকলে মানুষের জীবন যাত্রার মান ভালো পর্যায়ে রাখা কষ্ঠসাধ্য ব্যাপার হিসেবে পরিনত হবে।

এদিকে আগামী ২৬ মে দেশটিতে সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে ঘিরে বিভিন্ন দল তাদের অনেক প্রস্তাবের মধ্যে বেশি গুরুত্ব প্রদান করছে স্পেনের আবাসন সমস্যাকে।

তাদের প্রস্তাবের নতুন আবাসন তৈরী, যেগুলোর কাজ চলছে সেগুলো তাড়াতাড়ি শেষ করাসহ পুরাতন বাসস্হান সংস্কারের করার উপর গুরুত্বারোপ করেন। তাছাড়া বাসাভাড়া কমিয়ে মানুষের আয়ত্তের মধ্যে নিয়ে আসার পরিকল্পনা সব দলের মধ্যে আছে।

আবাসনকে ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসার জন্য একটি আইন প্রণীত হয়েছে। আগামী ১৬ জুনের মধ্যে যারা নতুন ঘর কিনবেন তাদের জন্য বন্ধকী ভাড়া নিয়োগের জন্য অধিকাংশ ব্যাংক বহণ করবে, গ্রাহকরা শুধু মূল্যায়ন এবং নোটারীর খরচ বহণ করবেন।

  • সাইফুর রহমান, মাদ্রিদ, স্পেন 

আরও পড়ুন- জাফরান উৎপাদনের শী‌র্ষে ইরা‌ন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.