Featured অস্ট্রিয়া ইউরোপ

অস্ট্রিয়ার ভাইস চ্যান্সেলরের পদত্যাগ; মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা

জোট সরকার ভেঙে নতুন মধ্যবর্তী জাতীয় নির্বাচনে যাচ্ছে অস্ট্রিয়া। অস্ট্রিয়া পিপলস পার্টি  (অভিপি)  এবং অস্ট্রিয়া ফ্রিডম পার্টি (এফপিও) নামে দুটি দল দুই বছর দেশটির ক্ষমতায় থাকার পর আজ ( সোমবার) এ ঘোষণা দিল।  

কট্টর ইসলাম এবং অভিবাসী বিদ্বেষী দল অস্ট্রিয়া ফ্রিডম পার্টি প্রধান এবং অস্ট্রিয়ান ভাইস চ্যান্সেলর হেইঞ্জ ক্রিস্টিয়ান স্টার্চ আজ পদত্যাগ করেছেন। এই রাজনীতিবিদের বিরুদ্ধে, অস্ট্রিয়ার জাতীয় নির্বাচনের আগে রাশিয়ান ধনকুবেরদের সাথে নির্বাচনের জয়ের জন্য, অর্থের বিনিময়ে তাদের অস্ট্রিয়ায় করমুক্ত ব্যাবসা-বাণিজ্য, নাগরিকত্ব এবং যৌন কেলেঙ্কারির অভিযোগ আনা হয়েছে।

জার্মানীর সাপ্তাহিক  ডের স্পেইজেল এ গতকাল ( রবিবার ) এই কেলেংকারির খবর প্রকাশিত হলে, অস্ট্রিয়ার রাজনীতিতে তীব্র আলোচনার সৃষ্টি হয়। পরে দেশটির রাজধানী ভিয়েনায় প্রেসিডেন্ট হাউজের সামনে হাজার হাজার লোক রাস্তায় নেমে এর প্রতিবাদ করে।

কেলেংকারির খবর প্রকাশিত হওয়ার পর, অস্ট্রিয়ান সরকার প্রধান চ্যান্সেলর, অস্ট্রিয়া পিপলস পার্টি প্রধান সেবাস্টিয়ান কুরজ তার জোট সরকারের অন্যতম শরীকদল অস্ট্রিয়া ফ্রিডম পার্টি প্রধান স্টার্চ এর সাথে কাজ করতে অস্বীকৃতি জানায়।

এর ফলে স্টার্চ অস্ট্রিয়ান ভাইস চ্যান্সেলরের পদসহ সকল প্রকার রাজনীতি থেকে পদত্যাগ করতে বাধ্য হন।পরে দেশটির প্রধানমন্ত্রী মধ্যবর্তী নির্বাচনের নির্বাচনের ঘোষণা দেন।

  • মহাবুবুর রহমান, ভিয়েনা, অস্ট্রিয়া 

আরও পড়ুন- বৈধ পথে এসে, অবৈধ হয়ে দেশে ফিরছেন মালয়েশিয়া প্রবাসী; কিন্তু কেন?

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.