Featured ইউরোপ পর্তুগাল

পর্তুগালে বাংলাদেশি মুসলিমদের নিয়ে চিত্রনাট্য প্রদর্শনী

পর্তুগালে রমজান মাস উপলক্ষে “লিসবনে রমজান মাস” নামে একটি চিত্রনাট্য প্রদর্শিত হয়েছে। ১২ মে দেশটির সাও জর্জ সিনেমাতে এই চিত্রনাট্য প্রদর্শিত হয়।

লিসবনের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গ, বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীসহ বিভিন্ন শ্রেণীর শতাধিক মানুষ এই চিত্রনাট্য উপভোগ করেন।

এই চিত্রনাট্যে বাংলাদেশি মুসলিম কমিউনিটির হালাল মাংসের দোকান, বাংলাদেশী রেস্টুরেন্ট, বাঙ্গালী পরিবারের ইফতার তৈরি ও পরিবেশন, বাংলাদেশ কমিউনিটির খোলা ময়দানে ঈদ জামাত ছাড়াও বাঙ্গালী মহিলাদের কথোপোকথন ইত্যাদি প্রদর্শিত হয়।

এছাড়া অন্যান্য মুসলিম কমিউনিটির রমজানের ইফতারের প্রস্তুতি, রোজা, ইবাদত ও কাজ, সব কিছুই মুসলমানরা ধৈর্য নিয়ে একসাথে কিভাবে পালন করে, রমজানে কিভাবে হৃদ্যতা, সৌহার্দতা ও ভাতৃত্ববোধ বেড়ে উঠে তা দেখানো হয়েছে।

এটি একটি সমষ্টিগতভাবে তৈরী চিত্রনাট্য, যা লিসবনের নোভা বিশ্ববিদ্যালয়ের একদল সমাজ বিজ্ঞান ও মানবিক অনুষদের তরুন গবেষকগন এটি নির্মাণ করেন। যার মূল সহযোগিতায় ছিলেন, লিসবনের আন্ট্রোপলোজি গবেষণা সেন্টার, লিসবন মিউনিসিপ্যালিটি, ব্যবস্থাপনা সরঞ্জাম এবং সাংস্কৃতিক অ্যানিমেশন কোম্পানি, সিনেমা ও অডিও ভিজুয়াল ইনস্টিটিউট এবং লিসবন নোভা ইউনিভার্সিটির সমাজ বিজ্ঞান ও মানবিক অনুষদ ফ্যাকাল্টি।

লিসবন বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করা হয়। বাংলাদেশিদের পক্ষে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন  বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ত্ব  রানা তসলিম উদ্দিন।

  • জাহিদ কায়সার, প্রবাস কথা, প্রতিনিধি, পর্তুগাল 

আরও পড়ুন- বার্সেলোনায় প্রবাসীদের সাথে কাতালান বামপন্থী দলের ইফতার

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.