সিরিয়ায় সেনাবাহিনীর হামলায় শিশুসহ নিহত ৭৭

syria-2-20180220093737.jpg

সিরিয়ার রাজধানী দামেস্কের বাইরে বিদ্রোহী-অধ্যুষিত পূর্ব ঘুটা এলাকার বোমাবর্ষণ করেছে সেনারা। গতকাল সোমবার চালানো বিমান ও রকেট হামলায় কমপক্ষে ৭৭ জন নিহত হয়েছে। এর মধ্যে ২০ জন শিশু।

সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থা এ তথ্য জানিয়েছে। সরকারি সেনারা সেখানে স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে।

দেশটিতে যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস জানিয়েছে, নিহতদের মধ্যে ২০ জনই শিশু। সোমবার কয়েক দফা বিমান ও রকেট হামলা চালানো হয়। খবর বিবিসি।

সেনাবাহিনী স্থলপথেও অভিযানের প্রস্তুতি নিচ্ছে। বিভিন্ন এলাকায় বোমা হামলা বন্ধ করার আহ্বান জানিয়ে জাতিসংঘের এক কর্মকর্তা জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। পূর্বাঞ্চলীয় ঘৌটা শহরে প্রায় ৪ লাখ মানুষ বাস করে। ২০১৩ সালে ওই অঞ্চল দখল করে নেয় বিদ্রোহীরা। রাজধানী দামেস্কের কাছে এটাই বিদ্রোহীদের শেষ ঘাঁটি হিসেবে পরিচিত।

দ্রুত বোমাবর্ষণ বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘের কর্মকর্তারা বলেছিলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছিল। ওই এলাকায় চার লাখ লোকের বাস। ২০১৩ সাল থেকে ওই এলাকা বিদ্রোহীদের দখলে। দামেস্কের কাছে এটাই বিদ্রোহীদের শক্ত ঘাঁটি বলে মনে করে সরকারি বাহিনী।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, সিরিয়ার বাহিনী ওই এলাকা দখলে নিতে এ মাসের শুরু থেকেই হামলা চালাতে শুরু করে। এতে শত শত লোক আহত হয়েছে বলে অভিযোগ উঠেছে। ওই এলাকায় কোনো খাবার বা রসদ যাওয়া ঠেকাতে তার ওপর হামলা করা হচ্ছে।

ওই এলাকার দখল নিতে চলতি মাসের শুরু থেকেই সেখানে অভিযান শুরু করেছে সিরীয় বাহিনী। সরকারি বাহিনীর এসব হামলায় কয়েকশ মানুষ নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়েছে।

 

  • প্রবাস কথা ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *