অস্ট্রেলিয়ায় ২১ শে ফেব্রুয়ারি জাতীয়ভাবে পালিত হবে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’

28079849_10215710243609518_35443203_o.jpg

অস্ট্রেলিয়ায় ২১ ফেব্রুয়ারী ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ জাতীয়ভাবে পালনের বিল পাস হয়েছে। দেশটির ফেডারেল সংসদে আজ এ বিল উত্থাপিত হলে তাতে সম্মতি জানিয়েছেন সকল সংসদ সদস্য।

এর আগে গত বছর দেশটির ক্যানবেরা রাজ্য সরকার দিবসটি পালন করতে রাজ্য সংসদে একটি বিল পাস করেছিল। অস্ট্রেলিয়ার লেবার দলের সংসদ সদস্য ও হাউজ অব রিপ্রেজেনটেটিভস-এর স্ট্যান্ডিং কমিটির উপ-প্রধান ম্যাট থিসলেথওয়েট এ বিল উত্থাপন করেন। অস্ট্রেলিয়ার সংসদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে ম্যাট বাংলাদেশের বায়ান্নর ভাষা আন্দোলনের ইতিহাস বর্ণনা করেন।

সংসদে স্থানীয় সময় বিকেল ৫টা ৫৮ মিনিটে ম্যাট অনুচ্ছেদ ১২ তে তাঁর এ বিলটি উথাপন করেন। বিলটিতে ১৯৯৯ সালে ইউনেস্কো কর্তৃক দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানের কথা উল্লেখ করা সহ অস্ট্রেলিয়ায় প্রায় ২০০ ভাষাভাষীর মানুষের বসবাসের কথাও উল্লেখ করা হয়।

অস্ট্রেলিয়ার সামাজিক উন্নয়নে এই ভাষাভাষীদের অবদানের কথা উল্লেখ করে ম্যাট ভাষার প্রতি সম্মান প্রদর্শন ও সংরক্ষণার্থে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালন করার উত্থাপন করেন। অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালনের জন্য দীর্ঘদিন ধরে কাজ করছে অস্ট্রেলিয়ারস্বেচ্ছাসেবী সংগঠন এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল।

গত সেপ্টেম্বর তাঁরা এ নিয়ে কিংসফোর্ড স্মীথ অঞ্চলের সাংসদ ম্যাটের সাথে বৈঠক করে। এক প্রতিক্রিয়ায়, এ সিদ্ধান্তকে সমস্ত বাংলা ভাষাভাষী মানুষদের অর্জন বলে মন্তব্য করেছেন এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনালের বর্তমান চেয়ারপার্সন নির্মল পাল।

 

  • হাসান তারিক, সিডনি, অস্ট্রেলিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *