Featured রঙ্গের দুনিয়া শিক্ষা

বেলজিয়ামের বিস্ময় বালক; ৯ বছর বয়সেই শেষ করছেন স্নাতক!

শেয়ার করুন

স্কুল, কলেজ পেরোনোর পরই স্মাতকে পড়ার সুযোগ পাওয়া যায় বেশিরভাগ দেশগুলোতে। স্মাতক সম্পন্ন করতে করতে জীবনের বয়স এসে দাঁড়ায় কখনো ২৪ বা কখনো ২৫ এ। কিন্তু মাত্র নয় বছর বয়সে স্নাতক সম্পন্ন করতে যাচ্ছে বেলজিয়ামের এক বিস্ময় বালক!

বেলজিয়ামের এই বালকের নাম লরেন্ট সিমনস। চলতি বছরের ডিসেম্বরে নেদারল্যান্ডের এডিনহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক শেষ করার কথা রয়েছে সিমনসের। যদি এমনটাই হয় তবে সিমনসই হবে বিশ্বের সর্বকনিষ্ঠ স্নাতক সম্পন্নকারী!

সিমনস যে আর আট-দশটা শিশুর চেয়ে ভিন্ন তা প্রথম বুঝতে পারে তার দাদা-দাদী। তবে প্রথমে সিমনসের বাবা-মা তা কানে তুলেননি। পরে স্কুলের শিক্ষকদের কথায় বিশ্বাস করেন যে তাদের সন্তান অসাধারণ প্রতিভাধর।

পৃথিবীর অধিকাংশ মানুষের বুদ্ধিমত্তা যেখানে ৯০ থেকে ১১০। বুদ্ধিমত্তার বিচারে সিমনসের নম্বর ১৪৫! শুধু তাই নয়, মাত্র আঠারো মাসে হাই স্কুলের সিলেবাস শেষ করেছে সে!

সিমনসের বাবা ডাক্তার হলেও ছেলেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করতে দিয়েছেন। সিমনস সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তার পরবর্তী পরিকল্পনা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের উপর পিএইচডি ডিগ্রি নেওয়া এবং পাশাপাশি মেডিসিনে স্নাতক সম্পন্ন করা।

সিমনস স্বপ্ন দেখে একদিন সে কৃত্রিম হৃদযন্ত্র তৈরি করবে, আবিষ্কার করবে নতুন নতুন সব জিনিস।

উল্লেখ্য,সবচেয়ে কম বয়সে স্নাতক শেষ করার অর্জন রয়েছে আমেরিকার মিকেল কারনের ঝুলিতে। মাত্র দশ বছর বয়সে ইউনিভার্সিটি অব আলাবামা থেকে স্নাতক শেষ করেছিল সে। এবার হয়তো এই অর্জন নিজের নামের পাশে যুক্ত করতে যাচ্ছে সিমনস।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.