Featured এশিয়া রঙ্গের দুনিয়া

৪৬ হাজার ডলারে বিক্রি হলো সবচেয়ে দামী কাঁকড়া!

শেয়ার করুন

পশ্চিম জাপানের তোত্তোরি অঞ্চলে চলতি সপ্তাহ থেকেই শুরু হয়েছে শীতকালীন সুস্বাদু খাবারের বেচাকেনা। জাপানি ক্রেতারা বার্ষিক নিলামের শুরুর দিকে সর্বোচ্চ দাম হাঁকিয়ে কাঁকড়া, টুনা মাছ ও তরমুজ কিনেন। এমনকী শীতকালীন এই নিলামে দেশি-বিদেশি গণমাধ্যমের সরব উপস্থিতিও থাকে।

এবার জাপানের শীতকালীন নিলামে বিশ্বের সবচেয়ে বেশি দামে বিক্রি হলো একটি সামুদ্রিক কাঁকড়া। বৃহস্পতিবার সামুদ্রিক তুষার কাঁকড়াটি ৪৬ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছে। যার বাংলাদেশি মূল্য ৩৮ লাখ ৯৯ হাজার ১৮৬ টাকা।

জাপানের ইতিহাসে সর্বোচ্চ দামে বিক্রিত এই কাঁকড়ার ওজন এক কেজি ২০০ গ্রাম। এর ব্যাস প্রায় ১৪ দশমিক ৬ সেন্টিমিটার।

স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তা শোতা ইনামোনো সংবাদমাধ্যমকে বলেন,

এই কাঁকড়াটি এত উচ্চমূল্যে বিক্রি হয়েছে যে আমি অবাক হয়েছি।গত বছর দুই মিলিয়ন ইয়েনে একটি কাঁকড়া বিক্রির রেকর্ডকে ছাড়িয়ে গেছে এবারের এই তুষার কাঁকড়া। ওই বছর দুই মিলিয়ন ইয়েনে কাঁকড়া বিক্রির ওই রেকর্ড গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে ঠাঁই পায়। কিন্তু বৃহস্পতিবার পাঁচ মিলিয়ন ইয়েনে কাঁকড়া বিক্রির এই রেকর্ড গিনেসের ওই রেকর্ড ভেঙে ফেলেছে।

তিনি আরও বলেন,

গত বছরের সর্বোচ্চ দামে কাঁকড়া বিক্রির রেকর্ড এ বছর ভেঙে গেছে। যে কারণে আমাদের ধারণা এটিই বিশ্বে সর্বোচ্চ দামে কাঁকড়া বিক্রির রেকর্ড। সরকার গিনেসের সার্টিফিকেটের জন্য আবেদনের বিষয়টি বিবেচনা করবে।

কাঁকড়াটি স্থানীয় এক খুচরা বিক্রেতা কিনেছেন। টোকিওর গিঞ্জা জেলার একটি রেস্টুরেন্টে এটি পরিবেশন করা হবে বলে জানা যায়।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.