Featured রঙ্গের দুনিয়া

হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে যে নতুন ফিচারগুলো

শেয়ার করুন

বর্তমানে মেসেজ আদান প্রদানের অন্যতম জনপ্রিয় অ্যাপের নাম ‘হোয়াটসঅ্যাপ’। ফেসবুকের মালিকানাধীন এই সংস্থাটি অ্যাপ্লিকেশনকে আরও বেশি আকর্ষণীয় এবং সুবিধাজনক করে তোলার জন্য নতুন কিছু ফিচারসের উপর কাজ করছে।

হোয়াটসঅ্যাপ এর এই নতুন ফিচারগুলো তুলে ধরা হলো-

ডার্ক মোড:

হোয়াটস্অ্যাপের সবচেয়ে আকর্ষণীয় ফিচারের মধ্যে অন্যতম হল ডার্ক মোড। বিটা ভার্সনের অ্যাপগুলিতে এই ফিচারটি দেখা গিয়েছে। চোখের উপর চাপ কমাতে ডার্ক মোডের বিভিন্ন রঙগুলি সাহায্য করে। সূর্য অস্ত যাওয়ার পর ফোনের আলোতে চোখের উপর চাপের সৃষ্টি হয় বলে  চাপ কমানোর জন্যই এই বিশেষ ফিচারটি রাখার কথা ভাবা হয়েছে।

গুগল, ক্রোম বাউজার এবং ইউটিউবে ইতিমধ্যেই এই ফিচারটি নিয়ে এসেছে। অ্যাপল তার আইওএস ১৩ ভার্সনেও সিস্টেম ওয়াইড এই ডার্ক মোড চলে এসেছে। তাই হোয়াটস্অ্যাপও পিছিয়ে না থেকে যুক্ত করতে চাচ্ছে এই ফিচার।

কুইক এডিট মিডিয়া:

‘কুইক এডিট মিডিয়া’নামের নতুন ফিচারের উপর হোয়াটস্অ্যাপ ইতিমধ্যেই কাজ করা শুরু করে দিয়েছে। নতুন বিটা ভার্সনের অ্যাপগুলিতে এই ফিচার দেখানো হয়েছে। বিভিন্ন মিডিয়া ফাইলগুলি আদান-প্রদানের ক্ষেত্রে এই ফিচার ব্যবহার করা যাবে। হোয়াটস্অ্যাপের বাকি এডিটিং টুলগুলির থেকে এটি অনেকটাই আলাদা। ডব্লিউএবিটাইনফোর মতে, ব্যবহারকারীরা চ্যাট করা মিডিয়াগুলিকে এডিট করার পাশাপাশি সেগুলিকে সরাসরি শেয়ার করতে পারবেন।

মোর ফরওয়ার্ডেড ইনফো:

ভুয়া খবর থেকে বাঁচতে হোয়াটস্অ্যাপ গত বছর ব্যবহারকারীর ফরওয়ার্ড করা মেসেজগুলির উপর একটি “ফরওয়ার্ডেড”লেবেল যুক্ত করেছিল। বর্তমানে এই সংস্থা সেই ফিচারকে আরও উন্নত করে তোলার জন্য “ফ্রিকোয়েন্টলি ফরওয়ার্ডেড”বলে একটি লেবেল যুক্ত করার কথা ভেবেছে। এই ফিচারের মাধ্যমে জানা যাবে কখন মেসেজটি পাঠানো হয়েছে এবং কখন সেটি পড়ে দেখা হয়েছে।

কিউআর কোড:

কিউআর কোডের মাধ্যমে হোয়াটস্অ্যাপ এ বার নতুন কনট্যাক্ট যোগ করার পরিকল্পনা করেছে। ইনস্টাগ্রামে যেরকম নাম ট্যাগ করা হয়ে থাকে হোয়াটস্অ্যাপের আসন্ন এই নতুন ফিচার কিছুটা সেরকম হবে বলেই জানা গেছে।

প্রত্যেক হোয়াটস্অ্যাপ ব্যবহারকারী একটি করে নতুন কিউআর কোড পাবেন যেটি তারা অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন। যদিও হোয়াটস্অ্যাপ ওয়েব ব্যবহার করার সময় ফোনের হোয়াটস্অ্যাপ থেকে এই কিউআর কোডের মাধ্যমে লগইন করা হয়ে থাকে। তবে এ বার এই কিউআর কোড থাকবে নতুন কনট্যাক্ট যোগ করার জন্য।

হাইড মিউটেড স্ট্যাটাস:

ফেসবুকে আনফলো অপশনটির মতো, হোয়াটস্অ্যাপের “হাইড মিউটেড স্ট্যাটাস” কোনো কনট্যাক্টকে পুরোপুরি ব্লক করে না, শুধু ‘স্ট্যাটাস ফিড’ থেকে সরিয়ে রাখে। বর্তমানে যদি কারও স্ট্যাটাসগুলিকে মিউট করা হয়, তা হলে সেটি স্ট্যাটাস ফিডের নিচে হালকা করে চলে আসে। হোয়াটস্অ্যাপ এই ফিচারকে আরও উন্নত করে তোলার উপর কাজ করছে যেখানে এই মিউটেড স্টেটাস ফিডকে পুরোপুরি সরিয়ে দেওয়া যায়।

বর্তমানে এই ফিচারগুলোকে বিটা ভার্শনের সাথে যুক্ত করা হচ্ছে। এরপর ব্যবহারকারীদের মতামতের উপর ভিত্তি করে হোয়াটসঅ্যাপের মূল ভার্শনে যুক্ত হবে এই ফিচারগুলো।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.