Featured আমেরিকা চীন যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র রঙ্গের দুনিয়া

হুয়াওয়ে পি৩০ প্রোর মূল্য ৯৭ হাজার টাকা থেকে মাত্র ১১ হাজার টাকা!

চীন এবং আমেরিকার বাণিজ্য যুদ্ধের মাশুল গুনতে হচ্ছে স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়েকে। এরই ধারাবাহিকতায় হুয়াওয়ের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন পি৩০ প্রোর জনপ্রিয়তা কমছে অবিশ্বাস্য হারে। বছরের সেরা হ্যান্ডসেটের তালিকায় থাকা এই ফোনের বাজারমূল্য ছিল ১১৫০ ডলার (৯৭১৬৬.৯৫ টাকা)। যা বর্তমানে এসে ঠেকেছে মাত্র ১৩০ ডলার (১০,৯৮৪ টাকা) এ।

ট্রাম্পের আদেশের ভিত্তিতে যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা এবং গুগলের আনুষ্ঠানিক কিছু সেবা হুয়াওয়েতে বন্ধের ঘোষণা আসার পর পরই যুক্তরাজ্যের স্মার্টফোন কেনাবেচার একটি সাইটে এমন দাম চাওয়া হচ্ছে।

পি৩০ প্রো এর আকস্মিক মূল্য হ্রাস

দামের দিক থেকে তুলনা করলে বর্তমানে এই ফোনের দাম পূর্বের তুলনায় কমে গেছে প্রায় ৯০ শতাংশ! ২০১৯ সালে বাজারে আসা ফোনটির স্টোরেজ ২৫৬ জিবি এবং র‍্যাম ৮জিবি। স্যামসাং গ্যালাক্সি এস ১০+ এবং পি ৩০ প্রো এর গুনগত মানের তেমন তফাত না থাকায় দাম ধরা হয়েছিল একই। কিন্তু আমেরিকা ও চীনের বাণিজ্য যুদ্ধের কারণে মুখ থুবড়ে পড়ে গেলো পি৩০ প্রো এর বাজার চাহিদা।

এ বছরের শুরুতে স্মার্টফোন প্রেমীদের বেশ প্রশংসা কুড়িয়েছিল হুয়াওয়ের এই স্মার্টফোনটি। এই ফোনের দারুণ ডিজাইন এবং অসাধারণ ফিচারের কারণে জুটেছিল বেশ ভালো রিভিউ। তাছাড়া এর দীর্ঘমেয়াদি ব্যাটারি ও নজড় কাড়া ক্যামেরার কথা ভেবে ফোনটি লুফে নিতে চেয়েছিল প্রায় সবাই।

একদিকে হুয়াওয়ের প্রতি ট্রাম্পের নিষেধাজ্ঞা, গুগলের সব জনপ্রিয় সেবা বন্ধ এবং অপরদিকে হুয়াওয়ের সাথে সব ধরণের চুক্তি, সেবা এবং অবশিষ্ট কার্যক্রম স্থগিত করার নির্দেশ দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক চিপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘এআরএম’।

তবে জানা গেছে এমন প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় কঠোর পরিশ্রম করছে এই চীনা কোম্পানি ‘হুয়াওয়ে’। নিজেদের অস্তিত্ব রক্ষার চেষ্টায় ইতিমধ্যে নিজস্ব অ্যাপ স্টোর তৈরির দিকে বিশেষ নজড় দিয়েছে এই কোম্পানি। শুধু তাই নয়, নিজস্ব অপারেটিং সিস্টেম থেকে শুরু করে, এআরএম চিপ, এসডি-কার্ড এবং ওয়াইফাই লাইসেন্স নিয়েও নতুন করে ভাবছে হুয়াওয়ে।

চীন এবং আমেরিকার বাণিজ্য যুদ্ধের বলী হয়ে নিজেদের যেন হারিয়ে যেতে না হয় সেটিই এখন হুয়াওয়ের মূল লক্ষ্য।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.