Featured ইউরোপ স্পেন

স্পেনের ইতিহাসে প্রথম জোট সরকার, মন্ত্রিপরিষদে থাকছেন যারা

শেয়ার করুন

ইউরোপের  বৃহত্তম দেশ স্পেন। ১৯৭৮ সাল হতে শুরু হওয়া দেশটির গণতান্ত্রিক পর্যায়কালের প্রথম জোট সরকার গঠিত হলো এবার। গত বছরের ২৮ এপ্রিল অনুষ্ঠিত হয় স্পেনের জাতীয় নির্বাচন। নির্বাচনের পর কোন রাজনৈতিক দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনে অনিশ্চয়তা দেখা দেয়। 

নানান টালবাহানায় দীর্ঘ ছয় মাস অতিক্রমের পর একই বছরের ১০ নভেম্বর পুনরায় অনুষ্ঠিত হয় দেশটির সাধারণ নির্বাচন। যা ছিলো স্পেনের ইতিহাসে একই বছরে ২য় জাতীয় নির্বাচন।

পরে ২য় বারও কোন দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় নির্বাচনী ফলাফলে প্রথম স্থানে থাকা সমাজতান্ত্রিক দল পেসওয় (PSOE) এবং বামপন্থী দল উনিদাস পদেমস (Unidas Podemos) এর মধ্যকার কোয়ালিশন সরকার গঠনের জন্য সমঝোতা স্বাক্ষর হয়। তারই ফল স্বরূপ গত ৭ জানুয়ারি গঠিত হলো স্পেনের ইতিহাসের প্রথম জোট সরকার।

নবগঠিত জোট সরকারের প্রধান বা প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন সমাজতান্ত্রিক দল প্রধান ৪৭ বছর বয়সী পেদ্রো সানচেজ। এছাড়াও তার সহযোগী হিসেবে থাকছেন ৪জন ভাইস প্রেসিডেন্ট।

১. সাংবিধানিক অধিকার শাস্ত্রজ্ঞ কর্ডোবার অধিবাসী ৬২ বছর বয়সী কারমেন কালবো।

২. রাষ্ট্রবিজ্ঞানী ও শিক্ষক মাদ্রিদ অধিবাসী উনিদাস পদেমস নেতা পাবলো ইগলেসিয়াস। একই সাথে তিনি সামাজিক অধিকার এবং এজেন্ডা ২০৩০ এই দুই সেক্টরের দায়িত্বে থাকবেন।

৩. অর্থনীতিবিদ এবং এডভোকেট নাদিয়া কালভিনিয়। একই সাথে তিনি অর্থনীতি মন্ত্রণালয় এবং ডিজিটাল ট্রান্সফরমেশন সেক্টরের দায়িত্ব পালন করবেন।

৪. পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক এক্সপার্ট  তেরেসা রিবেরা। এবং তিনি ইকোলজিকাল ট্রানজিশন এবং জনসংখ্যা বিষয়ক চ্যালেঞ্জ নিয়ে কাজ করবেন।  পাবলো ইগলেসিয়াস ব্যতীত বাকি তিনজন সহসভাপতি  সমাজতান্ত্রিক দলের।

এদিকে পেদ্রো সরকারে ১৮টি মন্ত্রণালয়ের কথা বলা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ইউরোপীয় ইউনিয়ন ও এর কো-অপারেশন এর দায়িত্ব পালন করবেন আরাঞ্চা গনসালেস লায়া।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন সুপ্রিম কোর্ট ম্যাজিস্ট্রেট মার্গারিতা রবলেস। প্রাদেশিক সরকারের দায়িত্ব পালন করবেন মেডিসিন এবং সার্জারি বিশেষজ্ঞ মারিয়া খেসুস।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকছেন ফেরনান্দো গ্রান্দে মারলাস্কা। পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন খসে লুইস আবালস। শিক্ষা মন্ত্রণালয়ে থাকছেন ইসাবেল সেলা। শ্রম মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন জলান্দা দিয়াজ।

সোশ্যাল সিকিউরিটি এবং মাইগ্রেন্ট সেক্টরের দায়িত্ব পালন করবেন খসে লুইস এসক্রিবা। শিল্প, বাণিজ্য এবং পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন রেইয়েস মারোতো। কৃষি এবং মৎস্য মন্ত্রণালয়ে থাকবেন লুইস প্লানাস।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন বার্সেলোনার রাজনীতিবিদ সালবাদর ইয়্যা। বিজ্ঞান ও উদ্ভাবন মন্ত্রণালয় এর দায়িত্ব পালন করবেন পেদ্রো দুকে।

উল্লেখ্য, প্রাদেশিক নীতি মন্ত্রণালয়, সাংস্কৃতিক, ক্রীড়া এবং আইন মন্ত্রণালয়ের দায়িত্বে কে থাকবেন, সেটি এখনো ঘোষণা করা হয় নি।

সরকার গঠন হলেও এই সরকারের স্থায়িত্ব নিয়ে জনমনে চলছে নানা প্রশ্ন। এদিকে কট্টর ডানপন্থী দল বক্স (Vox) আগামী রোববার দেশটির প্রত্যেক মিউনিসিপ্যাল অফিসের সামনে পেদ্রো সানচেজ সরকারের বিরোধিতা করে সমাবেশের ডাক দিয়েছে।

  • মুজিব, মাদ্রিদ, স্পেন।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.