Featured এশিয়া রঙ্গের দুনিয়া সিঙ্গাপুর

সিঙ্গাপুরে অনুষ্ঠিত হল ‘প্রতিভার খোঁজে গ্রান্ড ফাইনাল’

সিঙ্গাপুরে ৩১ শে মার্চ শনিবার সন্ধ্যায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয় মহান স্বাধীনতা দিবস। আর এই মহান দিবসের মধ্য দিয়েই অনাড়ম্বর ভাবে অনুষ্ঠিত হয়ে গেল সিঙ্গাপুর প্রতিভার খোঁজে গ্রান্ড ফাইনাল রিয়ালিটি শো।

সিঙ্গাপুরের স্বনামধন্যা প্রতিষ্ঠান সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি (এসবিএস) সিঙ্গাপুর পলিটেকনিক্যাল অডিটোরিয়ামে (500 ডোভার রোড, সিঙ্গাপুর 139652) এই মনজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার সফল আয়োজন করে ।

প্রতিবছর স্বাধীনতা দিবস উদযাপনে নাচ, গান এবং কবিতা আবৃত্তির প্রতিযোগিতা করা হয়। তবে এই বছরের আয়োজন ছিলো কিছুটা ভিন্ন ধরনের, এই প্রথমবারের মতো সিঙ্গাপুরে কর্মরত প্রবাসী বাংলাদেশী শ্রমিকদের প্রতিভা বিকাশের লক্ষ্যে
‘এসবিএস মাইগ্রেন্ড ভয়েস এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করে।  ব্যতিক্রমী এই উদ্যাগের মাধ্যমে প্রবাসী শ্রমিকরা সম্পূর্ণ বিনা মূল্যে গান শেখা ও গান গাওয়ার একটা শক্ত প্লাটফর্ম পাবে বলে মনে করছেন এসবিএস সিএফএ শিক্ষক জনাব মনজুরুল মান্নান ।

প্রতিভার খোঁজে গ্রান্ড ফাইনাল’ রিয়ালিটি শো’র সেরা প্রতিভা, সুরেলা ও মিষ্টি কন্ঠের অধিকারী হিসেবে বিজয়ী হয়েছেন নীল সাগর (শাহীন)। সিঙ্গাপুরে একটি নির্মান শিল্পে কর্মরত অন্য দু’চারজন সাধারণ শ্রমিকের মতোই একজন সাধারন শ্রমিক শাহীন । তার সংগীত ভুবনে কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিলো না। তবুও শত মানুষের আবেগ ও ভালোবাসায় প্রথমবারের এই আসরেই চ্যাম্পিয়ন হন এ শিল্পী। সিঙ্গাপুর প্রবাস জীবনের ব্যস্ততা ও প্রতিবন্ধকতা দমাতে পারেনি তার সঙ্গীতের প্রতি ভালবাসেকে।

অনুষ্ঠানটি এসবিএস সিএফএ শিক্ষার্থীদের সংগীত পরিবেশন (দেশত্ববোধক গান) ও নিত্ব্য প্রতিযোগিতার মধ্যে দিয়ে শুরু হয়। পর্যায়ক্রমে শিশুকিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক প্রতিযোগিতা ও সর্বশেষ প্রবাসী কর্মিদের সংগীত প্রতিযোগিতা ও নৃত্যের তালেতালে অনুষ্ঠানটি দর্শক হৃদয়ে মুগ্ধ করে। এখানে ৫টি বিভাগে সর্বমোট ৩৭ জন প্রতিযোগি অংশগ্রহন করেন।

গ্রান্ড ফাইনালের প্রস্তুতি হিসেবে, ইতোপূর্বে কয়েকটি অডিশনের মাধ্যমে সম্মানিত বিজ্ঞ বিচারক মন্ডলীগণ সাত জন বাংলাদেশী প্রবাসী শ্রমিককে বিজয়ী নির্বাচন করে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ করে দেন। তারা সাতজন হলেন; বানিজ খান, সোহেল রানা, ইয়াকুব, আক্তারুজ্জামান, আলামিন মোল্লা, নীল সাগর (শাহীন), ও আহাম্মেদ তুষার।

মনোজ্ঞ এই সাংকৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিংগাপুরে নিযুক্ত বাংলাদেশ মান্যবর হাই কমিশনার মোস্তাফিজুর রহমান। এছাড়াও সিঙ্গাপুরে বসবাসরত বাঙালী বাসিন্দা, সিঙ্গাপুরে বিভিন্ন বাঙালী সংগঠনের সদস্য সহ সর্বস্তরের প্রবাসী বাঙ্গালীদের উপস্থিতি ছিল অনুষ্ঠানে। অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন হাই কমিশনার জানান মোস্তাফিজুর রহমান এবং সিংগাপুর বাংলাদেশ সোসাইটির প্রেসিডন্ট (২০১৮-২০১৯) ড. মিঠুন শাহা।

 

 

সিঙ্গাপুর প্রতিনিধি,প্রবাস কথা, সিঙ্গাপুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.