Featured বাংলাদেশ থেকে

ইউএনডিপি আয়োজিত ‘ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ’ এর বুট ক্যাম্প সম্পন্ন

শেয়ার করুন

জাতিসংঘের সাধারণ পরিষদের একটি সহায়ক সংস্থা ইউএনডিপি। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (United Nations Development Programme) বা ইউএনডিপি (UNDP) বর্তমানে প্রবাসীদের নিয়ে একটি উদ্যোগ হাতে নিয়েছে।

‘ডিজিটাল খিঁচুড়ি চ্যালেঞ্জ ২০১৯’ প্রতিযোগিতায় প্রবাসীদের ‘ডিজিটাল লিটারেসী’ নিয়ে বিভিন্ন উদ্ভাবনী পরিকল্পনা উপস্থাপন করার প্রস্তাব করা হয়। এতে জয়ী হয় ৪ টি দল। এ দলগুলো মূলত ‘স্টুডেন্ট’ এবং ‘স্টার্ট-আপ’ বিভাগে পুরস্কৃত হয়।

বিজয়ী দলের সাথে আইসিটি প্রতিমন্ত্রী
(ফাইল ছবি)

জয়ী দলগুলো ইউএনডিপির পক্ষ থেকে আর্থিক অনুদানের পাশাপাশি ৬ মাসের ‘মেন্টরশীপ’ অর্জন করে। এরই ধারাবাহিকতায় জয়ী দলগুলোর অংশগ্রহণে চলতি মাসের ২০ জানুয়ারি গাজিপুরের একটি রিসোর্টে শুরু হয় বুট ক্যাম্প। ইউএনডিপি আয়োজিত এই বুট ক্যাম্পের সার্বিক সহায়তায় ছিল ‘ওয়াই ওয়াই গোষ্টি’।

বুট ক্যাম্পে ‘প্রবাস কথা’কে উপস্থাপন করছেন মুনজুরুল করিম

এই বুট ক্যাম্পের সেশনগুলো সাজানো হয়েছিল বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে।  ক্যাম্পে মেন্টরদের মধ্যে ছিলেন আকি ওকমা, দেবোজিত সাহা, তাজিন শাদিদসহ আরও অনেকে। এছাড়া সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইউএনডিপির প্রজেক্ট অফিসার সিদ্ধার্থ গোস্বামী।

বুট ক্যাম্পে অংশগ্রহণকারী দলগুলো হলো-

স্টার্ট-আপঃ উই ওয়ার্কার্স এবং প্রবাস কথা

স্টুডেন্টঃ এড-সাইট এবং চৌকস

চারদিন ব্যাপী এই বুট ক্যাম্প শেষ হয় গত ২৩ জানুয়ারি (বৃহস্পতিবার)। এই বুট ক্যাম্পে প্রতিটি দলকে তাদের পরিকল্পনা যেন বাস্তবে রূপান্তরিত হয় সে বিষয়ে একটি নির্দেশনা দেওয়া হয়। একই সাথে আগামী ৩ মাসের মধ্যে যেন তাদের পরিকল্পিত পণ্য যেন ছোট পরিসরে বাজারে আসতে পারে এবং প্রবাসী শ্রমিকদের উপকারে আসতে পারে সে বিষয়টিও তুলে ধরা হয়।

আক্কি ওকমা, মেন্টর

উল্লেখ্য, বিগত কিছু বছর ধরে প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন কন্টেন্ট না জেনেই শেয়ার দিচ্ছেন। অনেক ক্ষেত্রেই দেখা যায় ডিজিটাল লিটারেসী সম্পর্কে তাদের জ্ঞান না থাকার কারণে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্বিঘ্নে গুজব ছড়িয়ে দিচ্ছেন। যার ফলে অনেক সময় তাদেরকে দেশে ফেরত পাঠিয়েও দেওয়া হয়। এই বিষয়ে সকলকে সচেতন করতে ইউএনডিপি ২০১৯ সালে ‘ডিজিটাল লিটারেসী’ প্রতিযোগিতার আয়োজন করে।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.