Featured বাংলাদেশ থেকে

আজ পবিত্র শবে কদর; হাজার রাতের চেয়েও উত্তম যে রজনী

শেয়ার করুন

আজ পবিত্র লাইলাতুল কদর। রমজান মাসের এই মহিমান্বিত রাতে নাজিল হয়েছিল আল-কোরআন।আজকের এই পবিত্র রাতে মহান আল্লাহর দরবারে শুকরিয়া জানাতে ধর্মপ্রাণ মুসলমানগণ দিবাগত রাত অতিবাহিত করে ইবাদত এবং নেক আমলের মাধ্যমে।

মসজিদসহ বাসা-বাড়িতে ইবাদত বন্দেগিতে মশগুল থাকবেন সব মুসল্লিগন। এ রাতে মুসলমানগণ নফল নামাজ আদায়ের পাশাপাশি করেন পবিত্র কোরআন তেলাওয়াত। সেইসাথে এই বিশেষ রজনীকে সামনে রেখে  জিকির-আসকার, দোয়া, মিলাদ মাহফিল ও আখেরি মোনাজাত করবেন ইবাদতকারীগণ। অর্থাৎ আজ শনিবার ১ জুন  যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে দিবাগত রাতে সারা দেশে পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর পালিত হবে।

এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আজ বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছিল। এর পাশাপাশি  জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদেই তারাবির নামাজের পর থেকে ওয়াজ মাহফিল, মিলাদ ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

পবিত্র শবে কদর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পৃথক বাণী দিয়েছেন। শবে কদর উপলক্ষে আগামীকাল রবিবার সরকারি ছুটি।

আজ বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিওসমূহ বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচারিত হবে। এছাড়া  সংবাদপত্রগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে।

লাইলাতুল কদরের রজনী হাজার রাতের চেয়ে পুণ্যময়। মহান আল্লাহ এ রাত সম্পর্কে ঘোষণা দিয়েছেন, ‘হাজার রাতের চেয়েও উত্তম। তাই মুসলিমগণ ইবাদত বন্দেগির মাধ্যমেই অতিবাহিত করবেন এই রাত।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.