রুপচর্চা
Featured সুস্থ থাকুন

রোদে পুড়ে যাওয়া ত্বকের পরিচর্যা

শেয়ার করুন
ষড়ঋতুর দেশ বাংলাদেশে এখন আর সেই জলবায়ু নেই যেখানে কি না এপ্রিল মাস থেকে রোদ পড়া শুরু করবে। মার্চের প্রথম সপ্তাহ থেকেই দেখা যায় রোদ। এমতাবস্থায় দেশের নারীরা ত্বকের নানান সমস্যা নিয়ে ভোগে। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অফিসের বিভিন্ন কাজেই এখন নারীরা প্রতিদিন বাসা থেকে বের হচ্ছে।এমন সময় মুখে ব্রণ,মেছতা এবং কালো হয়ে যাওয়ার প্রবণতা দেখা দেয় বেশি।
এমন সমস্যা থেকে পরিত্রান পেতে কিছু সহজ উপায় মেনে চলা যেতে পারে। যেমন-
  •  এসময়ে অবশ্যই বেশী করে পানি পান করা উচিত, নাহলে শরীরে পানিশূন্যতাসহ মুখে ব্রণ,আর্দ্রতা ও মাথায় খুশকি দেখা যেতে পারে।
  • প্রচুর সবুজ শাক-সবজি এবং ফল খাওয়া।
  • তেলে ভাজা খাবার কম খাওয়া।
  • অবশ্যই বাসা থেকে বের হবার সময় ছাতা এবং পানির বোতল নিয়ে বের হতে হবে।
  • রোদ থেকে ত্বককে রক্ষা করতে বাজারে বিভিন্ন সানস্ক্রিন লোশন পাওয়া যায়। যা আপনার ত্বককে রোদ থেকে রক্ষা করবে।যেমন-Lakme,Neutrogene ইত্যাদি নামী দামি ব্র্যান্ডের SPF যুক্ত লোশন আছে। অবশ্যই ভালোমানের লোশন কিনবেন।
ঘরোয়া পরিবেশে খুব অল্প কিছু উপাদান দিয়ে ফেসিয়াল প্যাক তৈরি করা যেতে পারে। বাজারে কিছু ফেসিয়াল প্যাকের গুড়ো কিনতে পাওয়া যায়।যেমন-চন্দন,মূলতানি মাটি,গোলাপের গুড়ো।। বাজারমূল্য-১০০টাকা থেকে ১২০টাকা।
খুব সহজে এই প্যাক ঘরেই তৈরি করা যায়। ঘরে তৈরি করতে যেসব উপাদান প্রয়োজন-
১.এক চা-চামচ মধু
২.এক চা-চামচ হলুদ গুড়ো
৩.একটি ডিমের সাদা অংশ বা এক চা-চামচ গোলাপজল
৪.বাজারহতে ক্রয়কৃত যেকোনো প্যাক দুই চা-চামচ
এসব উপাদান ভালমতন মিশিয়ে মুখমণ্ডল, হাত এবং পায়ের পাতায় লাগাতে হবে। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষার পর ভাল মতো মুখ ধুয়ে ফেলতে হবে। এ ধরনের প্যাক ব্যবহারে ত্বকের কালো দাগ,ব্রণ থেকে রক্ষা করে,ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করলে অবশ্যই উপকার পাবেন।
বর্তমানে বাজারে বেশ কিছু ভালো মানের প্যাকেটজাত ফেসিয়াল প্যাক কিনতে পাওয়া যা্য, যা তৈরি হয় বিভিন্ন হারবাল উপাদান দিয়ে। বাজারমূল্য- ৫০০টাকা থেকে ৮০০ টাকা। ত্বকের ধরণ এবং সমস্যা বুঝে কিনে নিলে সহজেই ব্যবহার করা যেতে পারে।
 
ত্বকের যত্ন নিয়মিত না নিলে ত্বক অতি শীঘ্রই তার লাবন্যতা হারিয়ে ফেলবে। তাই সবারই উচিত বিশেষ করে গ্রীষ্মকালে ত্বকের যত্ন নেওয়া। এতে ত্বক সতেজ ও সজীব থাকবে।
  • আফসানা সুলতানা, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.