Featured খেলা

ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের ইতি টানলেন যুবরাজ সিং

শেয়ার করুন

যুবরাজ সিং, যাকে ভারতীয় ক্রিকেটের যুবরাজ বললেও বলা যেতে পারে। ব্যাটে-বলে কোনোদিকেই যেন কমতি ছিল না এই দুর্দান্ত খেলোয়াড়ের। কিন্তু গতকাল সোমবার সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়ে ইতি টানলেন ক্রিকেট ক্যারিয়ারের।

ভারতের বাঁহাতি ব্যাটসম্যান যুবরাজ সিং আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন গতকাল ১০ই জুন। আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগেও আর খেলবেন না বলেই জানিয়েছেন তিনি।

গতকাল সোমবার (১০ জুন) মুম্বাইতে এক সংবাদ সম্মেলনে যুবরাজ জানান,

‘এটি একই সাথে আমার জন্য খুব কঠিন এবং খুব সুন্দর মুহূর্ত। ২২ গজের আঙিনায় সব মিলিয়ে প্রায় ২৫ বছর এবং আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ১৭ বছর কাটানোর পর আমি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’

আন্তর্জাতিক ক্রিকেটে যুবরাজের অভিষেক হয়েছিল ২০০০ সালের অক্টোবরে, কেনিয়ার বিপক্ষে একটি ওয়ানডে দিয়ে। এরপর ভারতের জার্সি পরে ৪০টি টেস্ট, ৩০৪টি ওয়ানডে ও ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এই ক্রিকেটার।

তবে যুবরাজ জাতীয় দলের জার্সিতে সর্বশেষ খেলেছিলেন ২০১৭ সালের জুনে। সেই ম্যাচে অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের ৯৩ রানের জয়ের পথে তার ব্যাট থেকে এসেছিল ৩৯ রান।

বিস্ফোরক ব্যাটিংয়ের পাশাপাশি স্পিন বোলিংয়েও দারুণ কার্যকর ছিলেন যুবরাজ। ছিলেন তার প্রজন্মের সেরা ভারতীয় অলরাউন্ডার। ফিল্ডার হিসেবেও তার জুড়ি মেলা ভার। ২০১১ বিশ্বকাপও জিতেছেন নিজ দেশের মাটিতে।

যুবরাজের ক্যারিয়ারের সেরা মুহূর্তগুলো এসেছিল সেবারের বিশ্বকাপ আসরেই। ভারতের এই ক্রিকেট শিরোপা জয়ের অন্যতম কাণ্ডারি ছিলেন তিনি। শুধু তাই নয়, হয়েছিলেন ম্যান অব দ্য টুর্নামেন্টও। ব্যাট হাতে হাঁকিয়েছিলেন চার হাফসেঞ্চুরি ও একটি সেঞ্চুরি। ব্যাটেই থেমে থাকেনি তার জাদু। বল হাতে নিয়েছিলেন ১৫ উইকেট।

বিশ্বজয়ী পারফরম্যান্স দেখানোর পরের বছরই যুবরাজ সিং এ নেমে আসে কঠিন এক সময়। ২০১২ সালের ফেব্রুয়ারিতে জানা যায়  ক্যান্সারে আক্রান্ত হয়েছেন তিনি। তবে মাঠের মতো জীবনের লড়াইয়েও হার মানতে শেখেননি যুবরাজ। দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত হয়ে সেবছর ডিসেম্বরেই ফিরে আসেন মাঠে। এত লড়াই এর পর জীবন ফিরে পেলেও পুরনো ফর্মটা অবশ্য ফিরে পাননি আর।

শুধু ২০১১ বিশ্বকাপ জয়ের নায়কই তিনি নন। এর আগে ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারতের জয়ের নায়ক ছিলেন যুবরাজ। সেই বিশ্বকাপেও জিতেছিলেন ম্যান অব দ্য টুর্নামেন্ট পুরস্কার। এমনকী স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছয় ছক্কা মেরে নাড়িয়ে দিয়েছিলেন গোটা ক্রিকেট দুনিয়াকে। এই ৬ বলে ৬ টি ৬ মারার দৃশ্য এখনো সব ক্রিকেট প্রেমীদের চোখে ভেসে উঠে।

সবশেষ আইপিএলে চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছিলেন যুবরাজ। যদিও মাত্র চারটি ম্যাচে মাঠে নামার সুযোগ পেয়েছিলেন। বোলিং না করলেও ব্যাটিংয়ে চার ইনিংসে করেছিলেন ৯৮ রান। যুবরাজের এই বিদায় ক্রিকেট বিশ্বের জন্য বেশ দুঃখজনকই বটে। তবে যুবরাজ সবসময় টিকে থাকবেন তার পুরনো খেলা দিয়েই, তার ভক্তদের অন্তরে।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.