Featured আমেরিকা যুক্তরাষ্ট্র

“যুক্তরাষ্ট্রে শীতে করোনা সবচেয়ে ভয়ঙ্কর হতে পারে”

শেয়ার করুন

আগামী শীত যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন হতে পারে। দেশটিতে ওই সময় করোনা ভাইরাসের পুনরুত্থান হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের বায়োমেডিক্যাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কর্তৃপক্ষের (বিএআরডিএ) সাবেক পরিচালক রিক ব্রাইট।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্বাস্থ্য বিষয়ক এক সাব কমিটির শুনানিতে রিক ব্রাইট এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রের করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির জন্য গঠিত দলের নেতৃত্বে ছিলেন রিক ব্রাইট। তবে গত মাসে ব্রাইটকে তার পদ থেকে সরিয়ে দেয়া হয়। ব্রাইটের দাবি, করোনার চিকিৎসা ইস্যুতে ট্রাম্পের সমালোচনা করার কারণে পদ থেকে তাকে সরিয়ে দেয়া হয়েছে।

ব্রাইট অভিযোগ করে বলেন, ম্যালেরিয়ার চিকিত্সার জন্য একটি ড্রাগ কেন বিশ্বজুড়ে বিক্রি হচ্ছে? সে বিষয়ে তিনি একজন সাংবাদিকের সাথে কথা বলতে চেয়েছিলেন। কারণ হিসেবে তিনি জানান, সরকারী কর্মকর্তারা তাঁর সতর্কবার্তা শুনতে অস্বীকার করেছিলেন। স্বাস্থ্য ও সুরক্ষার জন্য যথেষ্ট ও সুনির্দিষ্ট বিপদ হিসাবে চিহ্নিত ড্রাগগুলি থেকে তিনি জনসাধারণকে রক্ষা করার চেষ্টা করতে চেয়েছিলেন বলে জানান।

জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা হানা দিলে রিক জানিয়েছিলেন যে ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্রে পর্যাপ্ত পরিমাণ মেডিক্যাল সামগ্রী নেই।

সিএনএন জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের ফ্লোরিডা  রিসোর্ট  মার-এ-লেগো এই সপ্তাহে আংশিকভাবে পুনরায় খোলা হবে। তবে অতিথিদের সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

এদিকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে যুক্তরাষ্ট্রে বেকারত্বের সংখ্যা প্রায় ৩০ লাখ বেড়ে যাওয়ার পরে মার্কিন কর্মীদের প্রায় এক চতুর্থাংশ কর্মী এখন বেকার ভাতার আবেদন করেছেন।

ওয়াল্ডোমিটারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে ৮৬ হাজার ৯১২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৫৭ হাজার ছাড়িয়েছে। সারাবিশ্বে করোনায় মৃতের সংখ্যায় প্রথম স্থানে রয়েছে দেশটি।

  • সম্রাট হোসেন, প্রবাস কথা, ঢাকা
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.