Time Square New York
Featured আমেরিকা যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস; ঘর থেকে না বেরোনোর প্রস্তুতি নিচ্ছে অনেকেই

শেয়ার করুন

যুক্তরাষ্ট্রে আজ অবধি প্রায় ২০০ মানুষের মতো করোনা ভাইরাসে আক্রান্ত এবং মৃত্যুবরণ করেছে মোট ১২ জন। এর মধ্যে ১০ জনই ওয়াশিংটন স্টেটে এবং ১ জন ক্যালিফোর্নিয়াতে। নিউ ইয়র্কের মেয়র বিল দে ব্লাসিও নিশ্চিত করেছেন, নিউ ইয়র্কে এখন পর্যন্ত মোট ৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত।

এই করোনা ভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে ক্রুজ এবং এরোপ্লেন কোম্পানিগুলো। অন্যদিকে, মার্কেটে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ব্লিচ এবং স্যানিটাইজার। বড় বড় সুপার মার্কেটগুলোতে স্যানিটাইজার খুঁজে পাওয়া যাচ্ছে না। সব কিছুই বিক্রি হয়ে গেছে। মানুষের চাহিদা অনুযায়ী সরবরাহের পরিমাণ অনেকাংশে কম। ইতিমধ্যে বন্ধুমহলের অনেককেই দেখলাম, দুই থেকে তিনটা কার্ট বাজার করে আগামী কয়েকদিন ঘর থেকে বের না হবার সিদ্ধান্তে অটল রয়েছেন।

গতকাল খবরের মাধ্যমে জানতে পারলাম, ইতিমধ্যে ওয়েস্টচেস্টারে ৪ টি স্কুল বন্ধ করে দিয়েছে। স্কুল বন্ধ করার পিছনে একটি বিশেষ কারণ ছিল। ওই স্কুলের একজন শিক্ষক করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন এবং উনার মেয়ে আবার ওই স্কুলে আসা-যাওয়া করে। যার কারণে ওই শিক্ষকের সাথে তার সন্তানের সংস্পর্শ হওয়ায় বাকিরাও আতঙ্কে আছে, যদি ওর মাধ্যমে বাকিদেরও ছড়িয়ে যায়। ওই কারণে স্টেট এবং স্কুল কর্তৃপক্ষ স্কুল বন্ধের সিদ্ধান্তে উপনীত হয়েছে।

এদিকে করোনা ভাইরাসকে ঠেকাতে সিনেট ৮.৩ বিলিয়ন ডলারের বিল পাস করেছে। বর্তমানে  প্যাকেজটি প্রেসিডেন্ট এর স্বাক্ষর করার জন্য হোয়াইট হাউজে আছে। মাইকেল নিচের বিমানের ছবিটি পাঠিয়ে বলেছে, এই বিমানের মাধ্যমে উপর থেকে ক্রুজে করোনা ভাইরাসের যাবতীয় সরঞ্জামাদি সাপ্লাই দেয়া হচ্ছে।

অফিস আদালতসহ সকল জনসাধারণকে ট্রাভেল গাইড, সিডিসি গাইড, হেলথ সেফটি গাইডসহ বিভিন্ন ধরণের স্টেট ইমার্জেন্সি গাইডগুলো খুব সতর্কতার সহিত সবাইকে অনুসরণ করতে বলা হয়েছে।

 

  • গোলাম মাহমুদ, ভার্জিনিয়া, যুক্তরাষ্ট্র।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.