Featured ইউরোপ

যুক্তরাজ্য প্রবাসীদের ভোটার তালিকায় নিবন্ধন কার্যক্রম শুরু

শেয়ার করুন

প্রবাসী বাংলাদেশীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে গত বছর থেকে কাজ শুরু করে নির্বাচন কমিশন(ইসি)। এর ধারাবাহিকতায় যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের ভোটার তালিকায় নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

বুধবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশে সময় সন্ধ্যা ৬টায় যুক্তরাজ্যে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের ৫২০ নং কক্ষে লাইভ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রম  উদ্বোধন করেন সিইসি।

এ সময় যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের ভোটার নিবন্ধন আবেদনের জন্য বিশেষ ধরনের পোর্টাল উদ্বোধন করেন সিইসি। তিনি জানান, উদ্বোধন কার্যক্রম চলার সময়ই এ অনলাইন পোর্টালে ২৪টি আবেদন পড়েছে।

ভিডিও কনফারেন্সে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘আপনারা আবেদন করবেন অনলাইনে। যত তাড়াতাড়ি সম্ভব সেগুলো সম্পন্ন করে আবার আপনাদের কাছে ফিরিয়ে দেব। ছবি তুলে নিয়ে যাওয়া হবে, বায়োমেট্রিক হবে। উন্নততম প্রযুক্তির মাধ্যমে জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। ভোটার হিসেবে আপনারা নিবন্ধিত হবেন। পরবর্তীতে এখানে বসে বাংলাদেশে কীভাবে ভোট দিতে পারবেন, সেই ব্যবস্থা করা হবে।’

যুক্তরাজ্যের প্রবাসী বাংলাদেশিদের নিবন্ধন করার দায়িত্বে থাকবেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম।দেশটির বাংলাদেশ দূতাবাসে সিইসি ও সে দেশে বাংলাদেশের নিযুক্ত রাষ্ট্রদূত লাইভ অনুষ্ঠানে অংশ নেন।

গত বছরের ৫ নভেম্বর মালয়েশিয়ায় বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভূক্তকরণ কার্যক্রম শুরু হয়। পরে ১৮ নভেম্বর মধ্য প্রাচ্যের দেশ সংযুক্ত আরোব আমিরাতে বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির কাজ করে নির্বাচন কমিশন।

  • প্রবাস কথা ডেস্ক।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.