Featured ইউরোপ যুক্তরাজ্য শিক্ষা

যুক্তরাজ্যে ঘরে ঘরে ‘ব্যাক টু স্কুল’ প্রস্তুতি

যুক্তরাজ্যে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ মানেই বাবা-মাদের ভীষন ব্যস্ততা, আর এই ব্যস্ততার প্রধান কারন-তার সোনামনিটার স্কুলে যাওয়া। গ্রীষ্মকালীন লম্বা ছুটির পর, সব রকম অনিয়ম আর বিনোদনের বেড়াজাল থেকে বের হয়ে, রুটিন আর নিয়মের মাঝে ফিরে আসতে সবারই কমবেশি বেগ পেতে হয়। সব কিছু কাটিয়ে ব্যাক টু স্কুল’-প্রস্তুতি চলে প্রায় প্রতিটি ঘরে ঘরে।

মুলত সেপ্টেম্বরেই এখানে স্কুলের নতুন সেশন শুরু হয়। কারো শুরু হয় জীবনের প্রথম স্কুল, কেউ বা যায় নতুন ক্লাসে, কেউ সেকেন্ডারি স্কুলে। স্কুলে ভর্তির সবকিছু অবশ্য জুন-জুলাই অর্থাৎ ছুটির আগেই সম্পন্ন হয়ে থাকে। এখানে ষোল বছর পর্যন্ত সরকারী স্কুলে ফ্রি পড়াশোনার সুযোগ রয়েছে।

ভর্তির জন্য সরাসরি স্কুলে না যেয়ে কাউন্সিলের মাধ্যমে আবেদন করতে হয়। একজন সর্বোচ্চ ছয়টি স্কুলে আবেদন করতে পারে। যদিও প্রাইভেট স্কুল আর মাদ্রাসাগুলো এ নিয়মের মধ্যে পরে না। কিছু কিছু সেকেন্ডারি স্কুলের জন্য দিতে হয় ভর্তি পরীক্ষা।

স্কুলের প্রস্তুতি পর্বের সবচেয়ে বড় অংশ জুড়ে থাকে ইউনিফর্ম কেনা। শার্ট, প্যান্ট, টাই, ব্লেজার, জাম্পার, জুতা এবং শারীরিক শিক্ষা অথবা ব্যায়ামের জন্য আলাদা কাপড় আর জুতা-এসব কিছুই সব স্কুলের লোগো অনুযায়ী কিনতে হয়। ইংল্যান্ডের প্রায় প্রত্যেক এলাকাতে নির্দিষ্ট কিছু দোকান আছে, যারা এ ধরনের লোগোযুক্ত ইউনিফর্ম বিক্রি করে এবং যার দাম পরে প্রায় আড়াইশ থেকে তিনশ পাউন্ডের মত।

এখানে প্রাইমারী এবং সেকেন্ডারি স্কুলে বই, খাতা, কলম এবং পেন্সিল কেনাটা বাধ্যতামূলক না। স্কুল কর্তৃপক্ষই তা সরবরাহ করে থাকে। তবে কেউ চাইলে প্রয়োজনীয় বই কিনে নিতে পারে। এছাড়া অন্যান্য জিনিসপত্র যেমন-ক্যালকুলেটর, হাইলাইটার, ফোল্ডার, পেন্সিল-কেস ইত্যাদি জিনিসগুলোও নিজেদের কিনে রাখতে হয়।

বিভিন্ন সুপার শপে এ সময় ‘ব্যাক টু স্কুল’ নামে আলাদা কর্নার রাখা হয় এবং বিশেষ মুল্যছাড়ও দেয়া হয়, যা সাধারন মানুষের জন্য বেশ উপকারী ভুমিকা পালন করে।

সোমবার থেকে শুক্রবার প্রতিটি সকালে দেখা যায় কাঁধে ব্যাগ নিয়ে- কেউ পায়ে হেঁটে, কেউ সাইকেল নিয়ে, বাস অথবা নিজস্ব গাড়ীতে করে কচি মুখগুলি স্কুলের দিকে ছুটে চলছে। তাদের পড়ার কোন চাপ না থাকলেও, সঠিক সময়ে স্কুলে পৌঁছানোর তাড়া ঠিকই থাকে। এভাবেই সেপ্টেম্বর থেকে হালকা কুয়াশামাখা সকালবেলায় হাসিখুশি মাখা কচিকাঁচাদের কলকাকলীতে ভরে উঠে ইংল্যান্ডের রাস্তাগুলো।

  • চাঁদনি সালাউদ্দিন, লন্ডন, যুক্তরাজ্য 

আরও পড়ুন- রেনেসাঁর শহর ফ্লোরেন্সে একদিন

পৃথিবীর সব প্রান্তের খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.