Featured এশিয়া বিশ্ব বি‌চিত্র মালয়েশিয়া রঙ্গের দুনিয়া

‘ম্যাঙ্গোস্টিন’ দ‌ক্ষিন পূর্ব এশিয়ার জন‌প্রিয় এক‌টি ফল

প্রবাস কথার পাঠকদের জন্য নানাবিধ স্ব‌দে‌শি কিংবা বি‌দে‌শি ফল,ফুলসহ অপ‌রি‌চিত কিংবা সল্প প‌রি‌চিত ‌বিষ‌য়ের সা‌থে প‌রিচয় ক‌রি‌য়ে দেবার প্রয়াস স্বরুপ আজ‌কে থাক‌ছে দ‌ক্ষিন পূর্ব এশিয়ার জন‌প্রিয় এক‌টি ফল।

Mangosteen/ম্যাঙ্গোস্টিন

দ‌ক্ষিন পূর্ব এশিয়া‌তে ফ‌লের রানী বলা হয় ম্যাঙ্গো‌স্টিন ফল‌কে। দেখ‌তে হুবহু আমা‌দের দে‌শীয় গা‌ব ফ‌লের ম‌তো। ম্যা‌ঙ্গো‌স্টিন নামটার সা‌থে আমের সাদৃশ্য থাক‌লেও বাস্তবে সেটার কোন মিল নেই।

প্রচুর পু‌ষ্টি গুন ও ঔষধি গুন সমৃদ্ধ ম্যা‌ঙ্গো‌স্টিন ফল যা বেগুনি বা রক্তবর্ণ ম্যা‌ঙ্গো‌স্টিন নামেও পরিচিত। এ‌টি মূলত দক্ষিণ পূর্ব এশিয়ার গ্রীষ্মমন্ডলীয় মাঝা‌রি ধর‌নের ব্যাপক কান্ড বি‌শিষ্ট চিরহরিৎ গাছের ফল। প্রাচীনকাল থেকেই এর ব্যাপক উৎপত্তি ও ব্যবহার হওয়ার কারণে তার প্রকৃত উৎপত্তি সম্প‌র্কে অজানা।

বৈজ্ঞানিক নাম: গার্সিনিয়া ম্যা‌ঙ্গোস্তানা

থাইল্যান্ডে সবচেয়ে বেশি বেগুনি রঙ এর ম্যা‌ঙ্গো‌স্টিন এর ফলন হয়। তবে এটি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং ফিলিপিন্সেও ব্যাপক ভা‌বে পাওয়া যায়। তাছাড়া ভারত, কলম্বিয়া, ফ্লো‌রিডাতেও ম্যা‌ঙ্গো‌স্টিন ফল পাওয়া যায়।

ম্যা‌ঙ্গো‌স্টিন স্বাদে অম্লীয় মিষ্ট। উপ‌রের শক্ত বেগু‌নি আবরন আর ভেত‌রে ৪\৫ কোয়া রসূ‌নের ম‌তো সাদা রসা‌লো কিন্তু দানা যুক্ত অংশ। মু‌খে দি‌লেই রসা‌লো কিছুটা ঝাঝা‌লো মি‌ষ্টি স্বাদ পাওয়া যায়।

চিত্রঃ ফলসহ ম্যা‌ঙ্গো‌স্টিন গাছ

প্রাচীনকাল থে‌কে ম্যাঙ্গো‌স্টিন নানাবিধ ঔষধ তৈ‌রি‌তে ব্যবহার করা হয়। ধারনা করা হয় এন্টি ক্যান্সার এর উপাদান র‌য়ে‌ছে এতে। তাছাড়া ওজন কমা‌তে এর জু‌রি মেলা ভার। তাছাড়া ত্ব‌কের জন্য বেশ উপকারী ম্যা‌ঙ্গোস্টিন ফল। বি‌ভিন্ন স্বাস্থ্য উপকারীতার জন্য ম্যা‌ঙ্গো‌স্টি‌নের চা, জুস, ক্যাপসুল তৈ‌রি করা হ‌য়ে‌ছে যা বি‌ভিন্ন মে‌ডি‌সিন শ‌পে পাওয়া যায়। ম্য‌াঙ্গো‌স্টিন এর চমড়া সেদ্ধ ক‌রে জুস/চা হিসা‌বে পান করা যায়।

‌নি‌ম্নে ম্যা‌ঙ্গো‌স্টিন এর কিছু স্বাস্থ্য উপকা‌রিতা তু‌লে ধরা হ‌লো।
Health Benefits of Mangosteen:-
Highly Nutritious. Mangosteen is relatively low in calories yet provides many essential nutrients.
Rich in Powerful Antioxidants.
May Have Anti-Inflammatory Properties.
May Have Anticancer Effects.
May Promote Weight Loss.
Supports Blood Sugar Control.
Promotes a Healthy Immune System.
Helps Maintain Healthy Skin.
তাছাড়া প্রায় ২০০ গ্রাম ম্যা‌ঙ্গো‌স্টি‌নে ১৪৩ ক্যা‌লোরী সহ ফাইবার, প্রো‌টিন, ভিটা‌মিন সি, ভিটামিন ‌বি৯, ভিটা‌মিন বি২ ,‌ভিটা‌মিন বি১,ম্যাগ‌নে‌শিয়াম, কপার এর উপ‌স্থি‌তি লক্ষনীয়।
অতএব, ম্যা‌ঙ্গো‌ষ্টি‌নের গু‌নের কথা ব‌লে শেষ করা যা‌বে না। যেখা‌নে দে‌খি‌বেন টপ ক‌রে একট‌া খে‌য়ে নি‌তে ভূলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.