Featured রঙ্গের দুনিয়া

ফেসবুকের পক্ষ থেকে ‘ভার্চুয়াল মুদ্রা’ চালু করার ঘোষণা

শেয়ার করুন

ফেসবুক, সবচেয়ে বেশি ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম। ফেসবুক বেশ কিছুদিন ধরেই তাদের কার্যক্রম আরও এগিয়ে নিয়ে যাওয়ার চেস্টা করছিল। এরই ধারাবাহিকতায় বিশ্বের বিখ্যাত ২৭টি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে ‘লিবরা’ নামের ভার্চুয়াল মুদ্রা চালুর ঘোষণা দিয়েছে ফেসবুক।

গতকাল মঙ্গলবার(১৮ জুন) ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ তার অফিশিয়াল ফেসবুক পেজে একটি বিবৃতি দিয়েছেন। তিনি এ বিষয়ে জানান, এই লিবরার মধ্যে ভিসা, মাস্টারকার্ড, পেপ্যাল, উবার, স্ট্রাইপ ও বুকিং ডটকমও অন্তর্ভুক্ত।

বিশ্বের অর্থ লেনদেনে পরিচিত এই প্রতিষ্ঠানগুলোকে একত্রে নিয়ে ‘লিবরা অ্যাসোসিয়েশন’ নামে একটি অলাভজনক সংগঠন গড়ারও ঘোষণা দিয়েছেন জাকারবার্গ। পরবর্তীতে এই সংগঠনের অধীনেই লিবরা নিয়ন্ত্রণ করবে একটি বিশেষজ্ঞ দল।

নতুন এই ‘লিবরা’ গঠণের বিষয়ে জাকারবার্গ বলেন,

লিবরা হবে একটি সহজ অর্থ ব্যবস্থা। যা বিশ্বের কোটি কোটি মানুষ ব্যবহার করে উপকৃত হবেন। ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে এই ভার্চুয়াল মুদ্রাটি ২০২০ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে।

এই ঘোষণার পরই বিশ্বে আলোচনার ঝড় বয়ে যায়। অপরদিকে এই মুদ্রার বিষয়ে বিশ্লেষকরা বলছেন, ফেসবুকের ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি চালু হলে বিশ্বব্যাপী ব্যাংকিং সেবায় আমূল পরিবর্তন আসবে। ফেসবুকের এই ক্রিপ্টোকারেন্সি প্রকল্প সফল হলে, অচিরেই বিশ্বের সব আর্থিক লেনদেন ব্লকচেইন প্রযুক্তির আওতায় চলে আসবে।

এ ব্যবস্থায় বিশ্বের অর্থনীতি পুরোপুরি ‘ভার্চুয়াল’ কেন্দ্রিক হয়ে যাবে কিনা তা দেখতে অপেক্ষা করতে হবে ২০২০ সাল পর্যন্ত।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.