Featured বাংলাদেশ থেকে

মুঠোফোনের মেসেজেই জানা যাবে পুলিশ ক্লিয়ারেন্সের তথ্য!

শেয়ার করুন

পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হওয়ার প্রক্রিয়া মানেই সাধারণ মানুষের কাছে বাড়তি এক বিড়ম্বনা। এবার এই বিড়ম্বনা কমাতে পুলিশের পক্ষ থেকে নেওয়া হচ্ছে নতুন পদক্ষেপ।

এখন আর পাসপোর্ট ও সরকারি চাকরির ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হলে সশরীরে উপস্থিত হয়ে নিশ্চিত হতে হবেনা। নতুন পদ্ধতিতে ঘরে বসেই আবেদনকারীরা পুলিশ ভেরিফিকেশন নিশ্চিত হওয়ার খবর পাবেন। এই প্রক্রিয়া সম্পন্ন হলেই কর্তৃপক্ষের মাধ্যমে তা আবেদনকারীদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। ফলে কমবে সাধারণ মানুষের হয়রানি।

যদিও এক মাস ধরেই চট্টগ্রাম মহানগরীতে এ ব্যবস্থা চালু করা হয়েছে। তবে এবার ঢাকার আওতাভুক্ত ১৩ টি জেলায় আজ ১ ডিসেম্বর থেকে এই সেবা চালু হয়েছে।

পাসপোর্টের জন্য পুলিশ ভেরিফিকেশন নিয়ে হয়রানির অভিযোগ দীর্ঘদিন ধরে থাকলেও নেওয়া হয়নি তেমন কোনো কার্যকরী পদক্ষেপ। তবে এবার পুলিশ ভেরিফিকেশনের ক্ষেত্রে নতুন এই পদ্ধতিকে সাদরেই গ্রহণ করছে সাধারণ মানুষ।

এ বিষয়ে ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) মারুফ হোসেন সরদার জানান,

ঢাকা রেঞ্জের ১৩ জেলায় (ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর ও শরীয়তপুর) পাসপোর্টসহ অন্যান্য প্রয়োজনে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদনকারীরা তদন্ত কার্যক্রম শুরুর সঙ্গে সঙ্গে মুঠোফোনে তা জানতে পারবেন। একই সঙ্গে তদন্ত কর্মকর্তাও জেনে যাবেন তার কাছে আসা আবেদনকারীর মোবাইল নম্বরসহ অন্যান্য তথ্য।

চট্টগ্রামের পর ঢাকার আওতাভুক্ত ১৩ জেলায় শুরু হলে ধীরে ধীরে এই পদ্ধতিতেই সারাদেশের পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.