Featured অভিবাসন এশিয়া

মালদ্বীপে আরও ৮০ বাংলাদেশি আটক

অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযানে ৮০ বাংলাদেশিকে আটক করেছে মালদ্বীপ ইমিগ্রেশন পুলিশ। দেশটির রাজধানী মালের মাজিদি মাগুর মসজিদুল জিকরা ও মাফিয়া মাগুসহ মাফানু এলাকার ঘাডি ব্রু’র কাছে বুধবার সকালে ওই অভিযান চালানো হয়। অবৈধ অভিবাসী কর্মীদের শনাক্ত করার জন্য মালদ্বীপ ইমিগ্রেশন ও পুলিশ যৌথভাবে এ অভিযানে চালায়।

ইমিগ্রেশন কর্মকর্তারা জানিয়েছেন, আটক শ্রমিকদের হোলেহুমালে ইমিগ্রেশনের ডিটেইনশন সেন্টারে নেয়া হচ্ছে এবং যাদের কাছে বৈধ কাগজপত্র না পাওয়া যাবে, তাদেরকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

এক সংবাদ সম্মেলনে মালদ্বীপের ইমিগ্রেশন কন্ট্রোলার জেনারেল মোহাম্মদ আহমেদ হোসেন (হানাফি) গত ১৭ জানুয়ারি বলেছিলেন, বর্তমানে মালদ্বীপে ২ লাখের বেশি অভিবাসী শ্রমিক রয়েছে, যার মধ্যে এক লাখ ৪৪ হাজার ৬০৭ জন বৈধ এবং ৬৩ হাজার অবৈধ। অবৈধ অভিবাসীদের মালদ্বীপ অভিবাসন আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে এই গ্রেফতার অভিযানকে স্বাগত জানিয়েছে মালদ্বীপের সরকারি দলের সমর্থিত জনগন। কিন্তু প্রেসিডেন্ট এই ব্যপারে কোন মন্তব্য করতে রাজি হননি, তিনি বলেছেন এটা অভিবাসন সংস্থার কাজ, তারা দেশের জন্য যেটা ভালো মনে করবে সেটা করার এখতিয়ার তারা রাখে। অপর দিকে এর সমালোচনা করে বিরোধী দলীয় পার্টি পি পি এম এর সমর্থকরা।

তারা বলছে, এই ভাবে ঢাকঢোল না পিটিয়ে সাধারণ ক্ষমা ঘোষণা দিয়ে অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরে যাওয়ার ব্যবস্থা করতে পারতো সরকার, কিন্তু সরকার এটা না করে নিজেদের বিখ্যাত করতে চাইছে, এতে করে বিশ্বের কাছে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে বলেও মন্তব্য করেন। অভিবাসী দেশের সরকারের সাথে সুসম্পর্ক নষ্ট হচ্ছে এবং পর্যটকদের উপর এর প্রভাব পরছে বলেও মন্তব্য করেন।

কাইয়ুম ইসলাম, মালদ্বীপ 

আরও পড়ুন-  ১৩ জানুয়ারির স্পেন প্রবাসীদের ভোট উৎসবে নতুন দিগন্তের সূচনা 

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.