Featured কাতার মধ্যপ্রাচ্য

মরুর দেশ কাতারে ইফতার আয়োজন

পবিত্র মাহে রমজানকে কেন্দ্র করে বিশ্বের সকল দেশে ইফতার এবং সেহরীতে থাকে বিশেষ আয়োজন। আমরা বাংলাদেশীরা বিভিন্ন রকম খাবারের পসরা বসিয়ে পরিবারের সবাইকে নিয়ে ইফতার করতে খুবই ভালোবাসি। যদিও বাংলাদেশের ঐতিহ্যবাহী ইফতার সম্পর্কে আমাদের সকলেরই ধারণা আছে।

কিন্তু আজ আমি আপনাদের কাতারের ইফতার এবং সেহরির খাবারের নাম এবং পরিবেশন পদ্ধতি সম্পর্কে কিছু তথ্য জানানোর চেষ্টা করবো। যদিও এ সম্পর্কে আমার অভিজ্ঞতা খুব বেশি নয়।

মধ্যপাচ্যের তেল ও গ্যাস সমৃদ্ধ ক্ষুদ্র রাষ্ট্র কাতার। কাতারীদের জীবন যাপন একেবারেই রাজকীয়, বিত্ত-বৈভবের এখানে তাদের কোন কমতি নেই৷ পবিত্র রমজান মাসের ইফতার এবং সেহরীতেও থাকে কাতারীদের সেই রাজকীয় পরিবেশন, থাকে  বিভিন্ন  পদের খাবার। সেই খাবারের পরিমান দেখলে যে কেউ অবাক হবে।

কাতারীরা মূলত ইফতারের সময় পরিবারের সবাইকে নিয়ে এবং কখনো কখনো  বন্ধুবান্ধবদের নিয়ে একসাথে ইফতার করতে পছন্দ করে। সাধারণত ইফতারের খাবারে তালিকায় থাকে বিভিন্ন রকমের পানীয়, এর মধ্যে বিন্টু (এক প্রকার শরবত  রুহআফজার মত ) লাবান , পানি এবং বিভিন্ন রকমের সুস্বাদু খেজুর ৷

এছাড়া তাদের ইফতারীতে বিশেষ খাবার হিসেবে থাকে –

  • হারিস এটা কাতারের খুব বিখ্যাত খাবার
  • খবুজ ওরগাক খাসির মাংস ও সবজি দিয়ে খাবার তৈরি করে খেতে হয়
  •  মালিবিয়া ( কাষ্টাড , পুডিং এর মত )
  • জেলি (হোম মেড )
  • গিয়েমাত ( আমাদের দেশের তালের বড়ার মত কিন্তু কাতারের এটা বানায় খেজুর এবং আটা দিয়ে )
  • কুশরী ( চিকন মেকরনির মত )
  • কোচা এবং চাউল দিয়ে তৈরি এক প্রকার খাবার।

এছাড়াও আছে থারিড , বালালিত , লোকমা, সালুন , মারগুডা৷ মিষ্টি আইটেমের মধ্যে বিভিন্ন রকমের কেক, লুগিমাত , সাগো , খাবিস , এবং ওমালি অন্যতম৷

সেহরির জন্য মূলত : খাপসা , মজবুকজ আস্ত খাসির অথবা বিভিন্ন রকমের সামুদ্রিক মাছের৷ খবুজসহ নানা রকম সামুদ্রিক মাছ ফ্রাই করে৷ সী ফুড কাতারীদের খুব প্রিয় খাবার। এছাড়াও এরাবিক কফি ,করাক টি, রেড টি উইথ মিন্ট এন্ড জাফরন তো আছেই।

রমজান মাসে কাতারীরা অনেক বেশি আর্থিক দান করেন এবং তারা শুধু নিজেরাই ইফতার করে না, শহরের বিভিন্ন বিশেষ স্থাপনাগুলোতে আলাদাভাবে ট্রেন্ট তৈরি করে, সাড়া মাস সাধারণ মানুষদের জন্য ইফতারের ব্যবস্থা করে থাকেন, সেখানেও তারা বিপুল পরিমাণ এর রাজকীয় খাবারের আয়োজন করে৷ আরবিতে এই টেন্ট গুলো কে বলা হয় খেমা, যেখানে প্রতিদিন হাজার হাজার মানুষ ইফতার করে।

  • রেজওয়ান বিশ্বাস, প্রবাস কথা, প্রতিনিধি, কাতার 

আরও পড়ুন- লুক্সেমবার্গে অতিরিক্ত কাজ বন্ধে নতুন আইন

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.