Featured আফ্রিকা লিবিয়া

ভূমধ্যসাগরে নৌকাডুবে নিহত ২৭ বাংলাদেশির পরিচয় সনাক্ত

লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার সময় তিউনিশিয়া উপকূলে অভিবাসীদের নৌকাডুবির ঘটনায় নিহত ২৭ বাংলাদেশির পরিচয় সনাক্ত করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।  

সোমবার (১৩ মে) বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদের মধ্যে সিলেট জেলার বাসিন্দা ছিলেন ১৪ জন। বাকিরা নোয়াখালী, গাজীপুর, মাদারীপুর, শরীয়তপুর, কিশোরগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলার।

রেড ক্রিসেন্টের তথ্যে নিহতরা হলেন, সিলেট বিয়ানীবাজারের রফিক ও রিপন, ফেঞ্চুগঞ্জের লিমন আহমেদ, আব্দুল আজিজ, আহমেদ ও আয়াত, একই জেলার দক্ষিণ সুরমার জিল্লুর, হাউড়তোলা এলাকার আমাজল, বিশ্বনাথের খোকন, রুবেল, বেলাল, গোলাপগঞ্জের মারুফ। এছাড়াও একই জেলার জিল্লুর রহমান, মনির ও কাসিম আহমেদ নামে আরও তিন জন নিহত হয়েছেন বলেও নিশ্চিত করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

অন্য বাংলাদেশিরা হচ্ছেন, নোয়াখালীর চাটখিল উপজেলার জয়াগ গ্রামের নাসির, গাজীপুরের টঙ্গীর কামরান, মাদারীপুর জেলার সজীব, শরীয়তপুরের পারভেজ ও কামরুন আহমেদ মারুফ, কিশোরগঞ্জ জেলার আল-আমিন ও জালাল উদ্দিন, মৌলভীবাজারের কুলাউড়ার শামীম ও বাইল্যাহার এলাকার ফাহাদ এবং সুনামগঞ্জের মাহবুব (১) ও মাহবুব (২)  ও নাদিম।

নৌকাডুবি থেকে বেঁচে যাওয়া শিশির বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে ফোনে জানান, বেঁচে যাওয়া ৬ জনের বাড়ি শরীয়তপুর জেলার নরিয়া থানার চারুগা গ্রামে। তারা হলেন, রাজিব, উত্তম, পারভেজ, রনি, সুমন ও জুম্মান।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পারিবারিক যোগাযোগ পুন:স্থাপন বিভাগের দায়িত্বরত পরিচালক ইমাম জাফর শিকদার বলেন, তিউনিসিয়া রেড ক্রিসেন্টে প্রাদেশিক প্রধান ডা. মাঙ্গি সিলাম এর মাধ্যমে জীবিত ৪ বাংলাদেশি নাগরিকের সঙ্গে ফোনালাপের মাধ্যমে পাওয়া তথ্য মতে ২৭ জন বাংলাদেশির পরিচয় নিশ্চিত হওয়া গেছে। এছাড়াও ৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

উদ্ধারকৃত ৫ জনের মৃতদেহ সোমবার সকাল পর্যন্ত দুর্ঘটনাস্থলের কাছাকাছি নেভি ক্যাম্পে রাখা হয়েছে। তিনি বলেন, বেঁচে যাওয়া ১৬ জনের মধ্যে ১৪ জন বাংলাদেশি, একজন মিশরীয় ও একজন মরক্কোর নাগরিক।

এদিকে, নৌকাডুবিতে নিহত ও জীবিত বাংলাদেশিদের তথ্য আদান প্রদানের জন্য চালু করা হয়েছে দুটি হট লাইন নম্বর : ৮৮-০২-৪৯৩৫৪২৪৬ ও  ০১৮১১৪৫৮৫২১।  ৪৯৩৫৪২৪৬ এই নম্বরটি অফিস চলাকালীন প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত এবং ০১৮১১৪৫৮৫২১ নম্বরটি ২৪ ঘণ্টা খোলা থাকবে বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ।

প্রবাস কথা ডেস্ক 

আরও পড়ুন- মালদ্বীপে এক বন্দী প্রবাসীর প্রথম রমজান

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.