Featured ইউরোপ যুক্তরাজ্য

ব্রিটেনে মাদক ব্যবসার অপরাধে দুই বাংলাদেশির কারাদণ্ড

শেয়ার করুন

যুক্তরাজ্যে মাদক ব্যবসার সাথে জড়িত থাকার অপরাধে রুকন আহমেদ (২৯) ও দিলরাজ মিয়া (২৯) নামের দুই ব্রিটিশ বাংলাদেশিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। সোমবার (১৮ নভেম্বর) ওই দুই ব্যক্তিকে এই দণ্ডাদেশ দিয়েছে স্নেয়ার্সব্রুক ক্রাউন কোর্ট।

জানা যায়, এবছর যুক্তরাজ্যে মাদকবিরোধী প্রচারণায় নামে বাংলাদেশি বংশোদ্ভূত জনগোষ্ঠী অধ্যুষিত টাওয়ার হ্যামলেট ও হ্যাকনে বারাহ এলাকার বাসিন্দারা। তাদের দাবি মাদকের কারণে ওই এলাকায় অপরাধ বেড়েছে। পরে দেশটির পুলিশের অনুসন্ধানে চারটি আলাদা ফোন লাইন ব্যবহার করে মাদক কেনাবেচা হওয়ার তথ্য বেরিয়ে আসে। এদের মোট আট সদস্যকে চলতি বছরের ফেব্রুয়ারিতে গ্রেফতার করা হয়।

যুক্তরাজ্যের ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের কর্মকর্তা জোনাথন শেফার্ড বলেছেন, ‘হেরোইনের মতো মাদক ব্যবহারের কারণে ব্যক্তি ও স্থানীয় সম্প্রদায়ের মারাত্মক পরিণতি ঘটাতে পারে। এই আসামিরা তাদের আশেপাশের লোকদেরকে প্রতি সামান্য বাছবিচার ছাড়াই প্রায়শই শিশুদের সামনে খোলামেলাভাবে মাদক ব্যবসা করেছে। আর দাগী মাদক ব্যবহারকারীদেরকে ওই অঞ্চলে চলাফেরা করতেও উৎসাহিত করেছে।’

জোনাথন শেফার্ড বলেন, এই বিচারের লক্ষ্য হলো সমাজবিরোধী আচরণ কমিয়ে আনতে সংঘবদ্ধ মাদক কারবারি চক্রের কার্যক্রম বন্ধ করা। তিনি বলেন, এই সফল বিচারে প্রমাণ হয়েছে ক্রাউন প্রসিকিউশন সার্ভিস মাদক ব্যবসাকে খুবই গুরুত্ব সহকারে দেখে আর আসামিদের অবশ্যই আদালতের মুখোমুখি হতে হবে।

রুকন আহমেদ ও দিলরাজ মিয়ার বিরুদ্ধে নিষিদ্ধ ঘোষিত এ শ্রেণীর (এই শ্রেণীর মাদকের মধ্যে হেরোইনও রয়েছে) মাদক সরবরাহের ষড়যন্ত্রের প্রমাণ পেয়েছে আদালত। এছাড়া মাদক গ্রহণেরও দুটি ধারায় তাদের অপরাধের প্রমাণ হয়েছে।

  • প্রবাস কথা ডেস্ক
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.