Featured বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র

বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯ তম

শেয়ার করুন

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিন সম্প্রতি ২০১৯ সালে বিশ্বের ক্ষমতাধর ১শ’ নারীর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ২৯তম ।

ফোর্বসের ২০১৯ সালের বিশ্বের একশ’ ক্ষমতাধর নারীর তালিকায় শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল।

গত বৃহস্পতিবার ফোর্বস ম্যাগাজিন এই তালিকাটি প্রকাশ করেছে। ফোর্বসের তালিকায় শীর্ষ ১০ নারীর তালিকায় আছেন ক্রিস্টিনে লেগারদে, নেন্সি পেলোসি, আরসুলা ভন দের লেয়েন, মেরি বারা, মেলিন্ডা গেটস, আবিগেইল জনসন, আনা পেট্রিসিয়া বোটিন, গিনি রোমেটি এবং মেরিলিন হিউসন।

সরকার, ব্যবসায়ী, মানবকল্যাণ ও গণমাধ্যমে নের্তৃত্বদানকারী প্রভাবশালী ১০০ জনের তালিকা প্রকাশ করে এই ম্যাগাজিন।

বিশ্বের সেরা ১০০ ক্ষমতাশালী নারীর তালিকায় ৪০ নম্বরে রয়েছেন ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাংকা ট্রাম্প রয়েছেন ৪২ নম্বর স্থানে। এদের পেছনে ফেলে ৩৪ নম্বরে স্থান পেয়েছেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

এই বিষয়ে ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে, শেখ হাসিনা বাংলাদেশের ইতিহাসে দীর্ঘস্থায়ী দায়িত্ব পালনকারী প্রধানমন্ত্রী। বর্তমানে তিনি চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে যুক্তরাষ্ট্রের সাময়িকীটি জানিয়েছে,বাংলাদেশের সবচেয়ে বেশি সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হাসিনার দল বাংলাদেশ আওয়ামী লীগ, সংসদের ৩শ’ আসনের মধ্যে ২৮৮ আসনে বিজয়ী হয়েছে।

এতে আরো বলা হয়, বর্তমান মেয়াদে শেখ হাসিনা খাদ্য নিরাপত্তা, শিক্ষা এবং স্বাস্থ্য খাতে অধিক গুরুত্ব দিয়েছেন। এছাড়া শেখ হাসিনা বাংলাদেশে গণতন্ত্র শক্তিশালী করতে কাজ করে যাচ্ছেন।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.