Featured বাংলাদেশ থেকে

বিভিন্ন দেশের বাংলাদেশ দূতাবাস ও মিশনে পুলিশ নিয়োগ দেওয়া হবে !

শেয়ার করুন

বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের ৬০টির বেশি দূতাবাস ও মিশন রয়েছে। কোনও কোনও দেশে দূতাবাসের কার্যক্রম রয়েছে একাধিক শহরে। এসব দূতাবাস ও মিশনে অ্যাম্বাসেডর বা হাইকমিশনারের অধীনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের পাশাপাশি পুলিশ সদস্য নিয়োগ দেওয়া হবে বলে জানা গেছে।

বিগত কয়েক বছর ধরেই দূতাবাসগুলোতে প্রেষণে পুলিশ সদস্যদের নিয়োগ দেওয়ার দাবি তোলা হচ্ছিল। এবারের পুলিশ সপ্তাহের প্রথমদিন সোমবার (৪ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কাছে পুলিশের পক্ষ থেকে এই দাবি পুনরায় তোলা হয়। পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পুলিশ সদস্যদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী এ বিষয়ে সম্মতি দেন।

জানা যায়, পুলিশ সপ্তাহ-২০১৯ উপলক্ষে গতকাল সোমবার প্রধানমন্ত্রী কার্যালয়ে পুলিশ সুপার থেকে তদূর্ধ্ব কর্মকর্তাদের বিশেষ সাক্ষাৎ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কাছে বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাসে পুলিশ কর্মকর্তা থাকার বিষয়টি উল্লেখ করেন উপমহাপরিদর্শক (হাইওয়ে) আতিকুল ইসলাম।

তিনি বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি নাগরিকরা বসবাস করছেন। তাদের পাঠানো রেমিটেন্স দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখছে। তবে প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন সময় নানা ধরনের আইনগত সমস্যায় পড়েন। এর বাইরে বিদেশে বসে কিছু বাংলাদেশি নাগরিক দেশকে নিয়ে ষড়যন্ত্র করছে। অপরাধের বহুমাত্রিকতার কারণে বিদেশে বসে সাইবার ক্রাইম সংগঠিত করছে অনেক অপরাধী।

তিনি আরো বলেন, একের পর এক মানি লন্ডারিংয়ের ঘটনায় দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। আবার প্রবাসীরা পুলিশ ক্লিয়ারেন্স এবং পাসপোর্ট ভেরিফিকেশনের জন্য প্রায়ই নানা ভোগান্তির শিকার হচ্ছেন। এক্ষেত্রে দূতাবাস ও হাইকমিশনগুলোতে পুলিশ সদস্যদের ডেপুটেশনে রাখা হলে প্রবাসীরা উপকৃত হবেন, রাষ্ট্রও উপকৃত হবে।’

প্রবাস কথা ডেস্ক, ঢাকা 

আরও পড়ুন-   আজ (৬ ফেব্রুয়ারি) ঢাকায় আন্তর্জাতিক মুদ্রার বিনিময় মূল্য

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.