Featured বাংলাদেশ থেকে

দেশে আর ফেরা হলো না বিএনপি নেতা সাদেক হোসেন খোকার

শেয়ার করুন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা মারা গেছেন।

নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টারে আজ সোমবার (৪ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১টা ৫০ মিনিটে তার মৃত্যু হয়।

কিডনির ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১৪ সাল থেকে যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন ছিলেন তিনি। যুক্তরাষ্ট্রে অবস্থান করার সময় কয়েকটি দুর্নীতি মামলায় তাকে সাজা দেওয়া হয়।

বেশকিছুদিন ধরেই দেশে ফেরার জন্য আকুতি জানাচ্ছিলেন খোকা।

মির্জা ফখরুল খোকার শেষ ইচ্ছার কথা জানিয়ে বলেছিলেন,

রোববার সকালে সাদেক হোসেন খোকার ছেলে আমাকে ফোন করে বলেছেন, তার বাবার ইচ্ছাটা সে পূরণ করতে চায়। তিনি যেন দেশে ফিরতে পারেন তার উদ্যোগ নিতে আমরা সরকারকে আহ্বান জানাচ্ছি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গেও একাধিকবার খোকা দেশে ফেরার আকুতি জানিয়েছিলেন। কিছু দিন আগে হাসপাতালে ভর্তি হওয়ার আগেও বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান টুকুর সঙ্গে ফোন করে দেশে আসার ইচ্ছার কথা জানিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, বিএনপির এই প্রভাবশালী নেতার জন্ম ঢাকায় ১৯৫২ সালের ১২ মে। ১৯৭১ সালে ছাত্রাবস্থায় মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন তিনি। ১৯৯১ সালে বিএনপি’র মনোনয়নে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে তিনি ক্রীড়া মন্ত্রণালয় ও মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০২ সালে তিনি ঢাকার মেয়র নির্বাচিত হন।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.