Featured বাংলাদেশ থেকে

বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ!

শেয়ার করুন

করোনা ভাইরাসের পরিস্থিতির উপর ভিত্তি করে গত ১৭ই মার্চ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করা হয়। তবে বর্তমানে করোনা ভাইরাসের পরিস্থিতিকে আরও নিয়ন্ত্রণে আনতে বিভিন্ন ধাপে নেওয়া হচ্ছে নতুন সিদ্ধান্ত।

এর ফলে প্রাক্-প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আরও দীর্ঘ হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই ছুটির মেয়াদ আগামী রমজানের ছুটি পর্যন্ত বাড়ানোর চিন্তাভাবনা করছে বলে জানা গেছে।

তবে সেক্ষেত্রে রমজান মাসে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি আগে থেকেই কার্যকর থাকে। করোনা ভাইরাস উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় রজমানের ছুটির বিষয়ে ভিন্ন কোনো সিদ্ধান্ত না হলে ঈদুল ফিতর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে বলেই জানাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র। তবে সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সংবাদ মাধ্যমকে বলেন,

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে আজ মঙ্গলবারই ছুটির বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম–আল–হোসেন বলেন,

‘৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি হওয়ায় এমনিতেই তখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানও ছুটি থাকবে। এর পরের বিষয়ে কী করা যায়, সেটা নিয়ে আলোচনা চলছে। দেখা যাক।’

সম্প্রতি এক ঘোষণায় আগামী ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়। এছাড়া সবশেষ সিদ্ধান্ত অনুসারে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এমন অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো পুনরায় খোলার বিষয়টি নিয়ে আবারও সিদ্ধান্ত নিতে হচ্ছে কর্তৃপক্ষকে।

প্রসঙ্গত, বর্তমানে বাংলাদেশে ৩৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হিসেবে সনাক্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৫ জন ও মারা গেছেন ৩ জন।

  • প্রবাস কথা ডেস্ক।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.