Featured এশিয়া রঙ্গের দুনিয়া

বাজারে দ্রুতগতির ইলেক্ট্রিক বাইক, পাড়ি দিবে ঘন্টায় ১৪৭ কিমি!

শেয়ার করুন

পরিবেশবান্ধব যানবাহনগুলোর মধ্যে ইলেক্ট্রিক বাইকের বিকল্প বর্তমানে বেশ কমই আছে। এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতে ইলেক্ট্রিক বাইকের চাহিদা বেশ বেশি। এবার ভারতের বেঙ্গালুরুর স্টার্ট আপ সংস্থা আল্ট্রাভায়োলেটি অটোমেটিভ সবচেয়ে দ্রুতগতির ইলেকট্রিক বাইক নিয়ে এসেছে বাইকের বাজারে।

সংস্থাটির দাবি, এই মোটর বাইকের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ১৪৭ কিলোমিটার, যা বাজারের এখনকার ইলেকট্রিক বাইকগুলোর তুলনায় অনেক বেশি।

গত ১৩ নভেম্বর নিজেদের প্রথম পণ্য আল্ট্রাভায়োলেটি এফ৭৭ ইলেকট্রিক মোটরবাইকটি বাজারে এনেছে আল্ট্রাভায়োলেটি অটোমেটিভ। লাইটনিং, শ্যাডো ও লেসার- এই তিন রূপে পাওয়া যাবে এফ৭৭ বাইকটি।

সংস্থাটি বলছে, ঘণ্টায় সর্বোচ্চ ১৪৭ কিলোমিটার বেগে ছুটতে পারে এই বাইক। আশ্চর্যের বিষয় হলো ০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি তুলতে এফ৭৭-এর সময় লাগে মাত্র ২.৯ সেকেন্ড। আর ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে পৌঁছাতে ৭.৫ সেকেন্ড নেবে এই ইলেকট্রিক বাইক।

এফ৭৭ ইলেকট্রিক বাইকে রয়েছে তিনটি লিথিয়াম আয়ন ব্যাটারি। পুরো চার্জ দিলে এই বাইকে ১৩০ থেকে ১৪০ কিলোমিটার পর্যন্ত যাওয়া যাবে। স্ট্যান্ডার্ড চার্জার দিয়ে চার্জ করলে ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে পাঁচ ঘণ্টা। আর ডিসি ফাস্ট চার্জার দিয়ে মাত্র দেড় ঘণ্টাতেই পুরো চার্জ হয়ে যাবে এই এফ-৭৭ এর ব্যাটারি।

বাজারে এই ইলেক্ট্রিক বাইকের দাম পড়বে ৩ লাখ থেকে ৩ লাখ ২৫ হাজার রুপি বা ৩ লাখ ৮৪ হাজার  টাকা। এই ইলেক্ট্রিক বাইকটি বাজারে আনতে আর্থিক সহায়তা করেছে টিভিসি কোম্পানি।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.