Featured ইউরোপ স্পেন

বাংলাদেশ থেকে যারা স্পেনে ফিরে যেতে চান

শেয়ার করুন

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে দেশে এসে আটকে পরা বাংলাদেশি যারা বিশেষ বিমানে স্পেনে ফিরে যাওয়ার আবেদন করেছেন, তাদের জন্য উদ্যোগ নিয়েছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। রবিবার (১৭ মে) দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্পেনে ফিরে যেতে ইচ্ছুক বাংলাদেশিকে চার্টার এর খরচ বহন করতে। সংশ্লিষ্ট প্রবাসীদের নিজেদের মধ্যে ঐক্যবদ্ধ হয়ে একজন অথবা সর্বোচ্চ দুইজন প্রতিনিধি কিংবা ফোকাল পয়েন্ট নির্ধারণ করতে হবে।

সেই ফোকাল পয়েন্টের কন্টাক্ট – মোবাইল নাম্বার, পাসপোর্ট নাম্বার, স্পেনিশ রেসিডেন্ট কার্ড নাম্বার দূতাবাসের bdembm01@gmail.com এই ইমেইল ঠিকানায় পাঠাতে হবে। দূতাবাস ফোকাল পয়েন্টের সাথে যোগাযোগ করবে। পরবর্তী কার্যক্রমের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোন দায়িত্বশীল কর্মকর্তার সাথে ফোকাল পয়েন্ট অথবা প্রতিনিধিকে যোগাযোগ করিয়ে দেওয়ার কথা জানিয়েছে দূতাবাস।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়-

সেক্ষেত্রে দূতাবাস কিংবা মন্ত্রণালয় শুধুমাত্র বিভিন্ন অনুমোদনের দায়িত্ব নিবে। চার্টার এর মূল্য প্রতিনিধির মাধ্যমে অথবা প্রতিনিধি সংশ্লিষ্ট এয়ারলাইন্সের সাথে যেভাবে আলোচনা করে ঠিক করবেন সে প্রক্রিয়ায় পরিশোধ করবেন। তাই সকল ভ্রমণ প্রত্যাশিকে প্রতিনিধি ঠিক করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের জন্য অনুরোধ করা হচ্ছে। প্রতিনিধি কর্তৃক কেউ প্রতারিত হলে তাঁর দায়িত্ব দূতাবাস কিংবা মন্ত্রণালয় নিবে না।

লকডাউন চলাকালীন বাংলাদেশ থেকে চার্টার বিমানকে মাদ্রিদে অবতরণ করতে দেওয়া হবে কিনা , সে বিষয়ে দূতাবাস কাজ করছে। যদি অনুমোদন না দেয়া হয়। তখন চার্টার বিমানে ভ্রমনে করার কোন সুযোগ থাকনে না। তবে যেহেতু এ আয়োজনটি একটি দীর্ঘ প্রক্রিয়া তাই অগ্রিম এ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে দূতাবাস।

এগুলো চার্টার এ ভ্রমণ করার প্রাথমিক প্রক্রিয়া। পরবর্তী প্রক্রিয়াগুলো ফোকাল পয়েন্টের মাধ্যমেই সংশ্লিষ্ট সকলে জানতে পারবেন। এছাড়া দূতাবাসও ফোকাল পয়েন্টকে সহযোগিতা করবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

  •   প্রবাস কথা ডেস্ক 
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.