Featured বাংলাদেশ থেকে

বাংলাদেশ থেকে বিনা খরচে সাড়ে ৩ লাখ দক্ষ কর্মী নেবে জাপান

জাপানে বিশেষায়িত দক্ষ কর্মী নিয়োগের তালিকায় নবম দেশ হিসেবে যুক্ত হয়েছে বাংলাদেশ। সম্প্রতি বাংলাদেশ ও জাপানের মধ্যে এক সহযোগিতা স্মারক সইয়ের মধ্যে দিয়ে নতুন এই যাত্রা শুরু হয়। ফলে জাপানের শ্রমবাজারে আগামী পাঁচ বছরে ৩ লাখ ৬১ হাজার ৪শ কর্মী যাওয়ার সুযোগ পাবেন। সমঝোতা অনুযায়ী ১৪টি বিশেষায়িত খাতে কাজ করতে পারবেন দক্ষ কর্মীরা।

যেসব খাতে দক্ষ কর্মী নেবে জাপান

নার্সিং কেয়ার- ৬০ হাজার, রেস্ট্রুরেন্ট- ৫৩ হাজার, কন্সট্রাকশন- ৪০ হাজার, বিল্ডিং ক্লিনিং- ৩৭ হাজার, কৃষি- ৩৬ হাজার ৫০০, খাবার ও পানিয়- ৩৪ হাজার, সেবা খাত- ২২ হাজার, ম্যাটেরিয়ালস প্রসেসিং- ২১ হাজার ৫০০, ইন্ডাস্ট্রিয়াল মেশিনারি- ৭ হাজার, ইলেকট্রনিক্স যন্ত্রপাতি- ৪ হাজার ৭০০, জাহাজ নির্মাণ- ১৩ হাজার, অটোমোবাইল মেনটেইনেন্স- ২১ হাজার ৫০০, এয়ারপোর্ট এভিয়েশন- ২ হাজার।

এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান গনমাধ্যমকে জানান, এখন আমরা মূলত জাপানে দক্ষ কর্মী পাঠানোকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। যারা জাপানের ভাষা আয়ত্ত করতে পারবে এবং জাপানি পদ্ধতিতে যে পরীক্ষা হয়, সেটাতে উত্তীর্ণ হলেই যেতে পারবে।

দুইটি ক্যাটাগরিতে জাপানী ভিসা পাবেন বাংলাদেশি কর্মীরা। প্রথমত, জাপানী ভাষায় উত্তীর্ণ ও নির্দিষ্ট কাজে দক্ষতা থাকলে পরিবার ছাড়া দেশটিতে পাঁচ বছর কাজ করার সুযোগ পাবেন। দ্বিতীয়ত, যাদের জাপানী ভাষা ও কাজের দক্ষতা প্রথম ক্যাটাগরির কর্মীর চেয়ে বেশি, তারা পরিবার সহ  অনির্দিষ্ট সময়ের জন্য কাজ করার সুযোগ পাবেন জাপানে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অধীনে, সারা দেশের ২৭ টি প্রশিক্ষণ কেন্দ্রের যেকোন একটিতে প্রশিক্ষণ নিতে পারবে আগ্রহীরা। চার মাস ভাষা শিখে এবং দক্ষ হয়ে পরীক্ষায় উত্তীর্ণ হলেই বিনা খরচে জাপান যেতে পারবে বাংলাদেশিরা।

আরও পড়ুন- আজ (১১ সেপ্টেম্বর) ঢাকায় আন্তর্জাতিক মুদ্রার বিনিময় মূল্য

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.